চট্টগ্রামের দুই নেতা শ্রমিক লীগের নতুন কমিটিতে

প্রতিশ্রুতি অনুযায়ী আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন শ্রমিক লীগের ৩৫ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। এতে স্থান পেয়েছেন চট্টগ্রামের দুই নেতা। অন্যদিকে একজন মৃত্যুবরণ করায় এবং অপর একজন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে স্থান পাওয়ায় দুটি পদ শূন্য রাখা হয়েছে।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সম্মতিসাপেক্ষে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেন।

ফজলুল হক মন্টুকে সভাপতি এবং কেএম আযম খসরুকে সাধারণ সম্পাদক করে গঠিত এই কমিটিতে স্থান পেয়েছেন চট্টগ্রামের দুই শ্রমিক নেতাও। এরা হলেন সহ সভাপতি সফর আলী এবং ক্র্যাফট ফেডারেশন বিষয়ক সম্পাদক বখতিয়ার উদ্দিন খান।

শ্রমিক লীগের আগের কমিটিতে কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন সফর আলী। ছাত্রজীবনে তিনি চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি ছিলেন। অন্যদিকে বখতিয়ার উদ্দিন খান চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ কার্যনির্বাহী কমিটির সদস্য ও চট্টগ্রাম মহানগর জাতীয় শ্রমিক লীগের সভাপতি।

যে ৩৩ জন পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটিতে জায়গা পেয়েছেন তাদের মধ্যে সহ-সভাপতি পদে শাজাহান খানের নাম আছে। তবে তিনি আওয়ামী লীগের প্রেসিডিয়ামে থাকায় তাকে বাদ দেওয়া হয়েছে। অন্যদিকে কার্যকরী সভাপতির আবুল কালাম আজাদ মারা গেছেন। ওই পদ বিলুপ্ত করা হয়েছে। তার পরিবর্তে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের সঙ্গে আলোচনা করে একজন সহসভাপতি মনোনীত করা হবে।

ঘোষিত পূর্ণাঙ্গ কমিটিতে শাজাহান খান ছাড়া অপর ৯ সহ-সভাপতি হলেন নুর কুতুব আলম মান্নান (রাজশাহী), কামরুজ্জমান চুনু (পাট কল যশোর), হুমায়ুন কবীর (রেল), তোফায়েল আহমেদ (মীরপুর), মো. সফর আলী (চট্টগ্রাম), মো. সাহাব উদ্দন (আদমজী), মো. মুশফিকুর রহমান (বিমান সিবিএ), মো. মহসীন ভুঞা (বিআইডব্লিউটিসি সিবিএ) ও মো. আসকার ইবনে শায়েখ খাজা (ওয়াসা সিবিএ)।

যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়েছেন মো. খান সিরাজুল ইসলাম (স্টিল), সুলতান আহম্মদ (পাউবো) ও বিএম জাফর (খুলনা)। সাংগঠনিক সম্পাদক হিসেবে আছেন কাউছার আহমেদ পলাশ (নারায়ণগঞ্জ) ও মো. আনিসুর রহমান (জনতা ব্যাংক)।

এছাড়াও প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে মো. মেহেদী হাসান (রেল), দপ্তর সম্পাদক এটিএম ফজলুল হক (বনশিল্প), অর্থ সম্পাদক মহিউদ্দিন আহমেদ (রুপালী ব্যাংক), আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মেতালেব হাওলাদার (তিতাস), শিক্ষা ও সাহিত্য সম্পাদক মো. শহীদ ডাকুয়া (বিদ্যুৎ), মহিলা বিষয়ক সম্পাদক প্রমীলা পোদ্দার, আইন ও দরকষাকষি বিষয়ক সম্পাদক কাজিম উদ্দিন (তিতাস সিবিএ), শ্রমিক ইউনিয়ন ও কল্যাণ বিষয়ক সম্পাদক মো. লুৎফর রহমান (সোনালী ব্যাংক), ট্রেড ইউনিয়ন সমন্বয় বিষয়ক সম্পাদক মো. ফিরোজ হোসাইন (জনতা ব্যাংক), তথ্য ও গবেষণা সম্পাদক গাজী আজিজুর রহমান (বিদ্যুৎ), ক্র্যাফট ফেডারেশন বিষয়ক সম্পাদক বখতিয়ার উদ্দিন খান (চট্টগ্রাম) ও ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক হিসাবে শেখ আলাউদ্দিন আল আজাদ মিলন (খুলনা) নির্বাচত হয়েছেন।

অন্যদিকে পাঁচজন নির্বাহী সদস্যের মধ্যে রয়েছেন আব্দুস সালাম খান, আমজাদ হোসেন, নাজমুল আলম রুমেল, মো. মজিবুর রহমান ও মো. সেলিম আনছারী।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!