চট্টগ্রামের দিপুর ব্যাটে যুব ক্রিকেট বিশ্বকাপের সেমিতে বাংলাদেশ

রাকিবুলের ৫ উইকেট, তামিম-তৌহিদের ফিফটি

পচফস্ট্রমে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা লড়াই দেখতে মাঠে যে গুটিকয়েক দর্শক উপস্থিত ছিলেন তার মধ্যে অনেকেই এসেছিলেন বাংলাদেশকে সমর্থন দিতে। তাদেরকে নিরাশ করেননি বাংলাদেশের ইয়াং টাইগাররা। চট্টগ্রামের ছেলে শাহাদাত হোসেন দিপুর হার না মানা ইনিংস, অভিজ্ঞ তৌহিদ হৃদয়ের ফিফটি, তামিমের রানে ফেরা সেই সাথে রাকিবুলের নেতৃত্বে বাংলাদেশের স্পিন আক্রমণে দিশেহারা হয়ে যায় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

লড়াইটা ছিল সেমি ফাইনাল নিশ্চিতের। উইকেট বিবেচনায় আগেই ধারণা করা যাচ্ছিল, টসে জেতা দল নেবে বোলিংয়ের সিদ্ধান্ত। দক্ষিণ আফ্রিকা করেছেও তাই।

টসে হেরে ব্যাট করে নেমে দারুণ শুরু করে বাংলাদেশ। টাইগার যুবাদের শুরুটা ধীর হলেও ওপেনিং জুটি ভাঙ্গার আগ পর্যন্ত রান রেট ছিল প্রায় ৫ করে। দুই ওপেনার পারভেজ ইমন ও তানজিদ হাসানের জুটি থামে দলীয় ৬০ রানের মাথায়।

পারভেজ এলবিডব্লুর শিকার হয়ে সাজঘরে ফেরেন ৪০ বলে ১৭ রান করে। আরেক ওপেনার তানজিদ লড়াই করেন একপ্রান্ত আগলে রেখে। তিন নম্বরে ব্যাট করতে নেমে মাহমুদুল হাসান রান আউটে কাটা পড়েন মাত্র ৩ রান করে।

তিন নম্বর জুটিতে তানজিদের সঙ্গে তৌহিদ হৃদয়ের জুটিটা বেশ লম্বা হয়। তানজিদ পঞ্চাশ পেরিয়ে ছুটছিলেন শতকের দিকে। কিন্তু কুড়ি রান বাকি থাকতে টিয়ান ভুরেনের বলে ক্যাচ দিয়ে ফেরেন ৮০ রান করে। তার ১১৯ বলের লম্বা ইনিংসে ছিল ১২টি বাউন্ডারি।

তৌহিদ ৫১ রান করে বিদায় নেন ক্যাচ দিয়ে। তবে পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে চট্টগ্রামের শাহাদাত হোসেন দিপুর দৃঢ়তায় ম্যাচে ফিরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। শাহাদাতের ব্যাটে রান আসে ব্যাটে-বলে সমান গতিতে। তুলে নেন অর্ধশতকও।

মূলত শাহাদাতের ব্যাটেই ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। তার অপরাজিত ৭৪ (৭৬) রানে ভর করে ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৬১ রান সংগ্রহ করেছে টাইগার যুবারা।

মাঝারী রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা নড়বড়ে হয় প্রোটিয়াদের। দলীয় ১৪ রানে শরিফুল ইসলামের বলে জনাথন বার্ডের সহজ ক্যাচ ফেলে দেন আকবর আলী। তবে সুযোগ পেয়েও উইকেটে থিতু হতে পারেননি বার্ড।

দক্ষিণ আফ্রিকার উদ্বোধনী জুটি ভাঙ্গে ৩৪ রানে কানইয়া কোটানি ফিরে গেলে। এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে থাকে স্বাগতিকরা। গ্রুপ পর্বের ম্যাচে হ্যাটট্রিক করা রকিবুল হাসানের পাঁচ উইকেট শিকারে ১০৪ রানের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

সেমিফাইনালে বাংলাদেশ লড়বে নিউজিল্যান্ডের বিপক্ষে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!