চট্টগ্রামের জীবন বীমা কর্মকর্তার কারাদণ্ড সরকারি অর্থ আত্মসাৎ মামলায়

জালিয়াতির মাধ্যমে সরকারি অর্থ আত্মসাতের অভিযোগ প্রমাণিত হওয়ায় জীবন বীমা কর্পোরেশন চট্টগ্রামের সীতাকুণ্ড শাখার এক কর্মকর্তাকে একবছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে ৮ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও তিনমাস সশ্রম কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়।

মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ আদালদের বিচারক মুনসী আব্দুল মজিদ এই রায় দেন।

কারাদণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম মো. শাহ আলম। তিনি চট্টগ্রামের মীরসরাই উপজেলার উত্তর কচুয়া গ্রামের হাজী আবদুল মোনাফ মিস্ত্রির বাড়ির মৃত বদিউল রহমানের ছেলে।

শাহ আলম জীবন বীমা কর্পোরেশনের সীতাকুণ্ড উপজেলার শাখার-৭৫৩ এর ডেভেলপমেন্ট ম্যানেজার-১ এর কর্মকর্তা ছিলেন।

বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) কাজী ছানোয়ার আহমেদ লাভলু।

রায় ঘোষণার সময় আসামি মো. শাহ আলম আদালতে উপস্থিত ছিলেন। এই সময় তার বয়সের বিবেচনায় আপীল দায়ের করার শর্তে আবেদনের প্রেক্ষিতে জামিন মঞ্জুর করেন আদালত।

মামলার বিবরণে বলা হয়, ২০০৫ সালের ২১ জুন জীবন বীমা কর্পোরেশনের সীতাকুণ্ড উপজেলার শাখার ৭৫৩ এর ডেভেলপমেন্ট ম্যানেজার-১ এর মো. শাহ আলম ও একই প্রতিষ্ঠানের অডিট সেলের উচ্চমান সহকারী মো. জয়নাল আবেদীনের বিরুদ্ধে মামলা দায়ের করেন জীবন বীমা কর্পোরেশন চট্টগ্রাম নগরীর জুবলী রোড শাখার ম্যানেজার সেলস পূর্ণেন্দু বিকাশ বড়ুয়া। এরপর সীতাকুণ্ড অফিসের ক্যাশ ভেরিফিকেশন করলে জানা যায়, উভয়ে পরস্পর যোগসাজশে ওই শাখার থেকে পেটিকেট প্রথমবর্ষ প্রিমিয়াম ও নবায়ন প্রিমিয়াম খাত থেকে মোট ১১ লাখ ৯৮ হাজার ৬৫১ টাকা আত্মসাৎ করেন।

ওই মামলার ২০১৬ সালের ২৮ ফেব্রুয়ারি আদালতে এই মামলার চার্জশিট দাখিল করেন দুদক তদন্ত কর্মকর্তা। এই মামলার অডিট সেলের উচ্চমান সহকারী মো. জয়নাল আবেদীন মৃত্যুবরণ করায় তাকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।

এমএ/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!