চট্টগ্রামের গুদাম থেকে ৭৫ বছরের দুই সিংহ মূর্তি গেল জাতীয় জাদুঘরে

কষ্টিপাথর ভেবে আটক করা হয়েছিল ২৩ বছর আগে

চট্টগ্রাম কাস্টমসের গুদামে ২৩ বছর ধরে পড়ে ছিল দুটি সিংহ মূর্তি। ১৯৯৭ সালে কষ্টিপাথরের মূর্তি ভেবে আটক করা ওই দুটি মূর্তির কোনো দাবিদার পাওয়া না যাওয়ায় শেষ পর্যন্ত সেগুলোর স্থান হল রাজধানীর জাতীয় জাদুঘরে। মূর্তি দুটি মাটির তৈরি হলেও সেগুলোর বয়স প্রায় ৭৫ বছর।

জানা গেছে, দীর্ঘ পরীক্ষা নিরীক্ষার পর কাস্টমস হাউস জানতে পারে সিংহের মূর্তি দুটি তেমন গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক কোনো নির্দশন নয়। কিন্তু ওই সময় রপ্তানি নিষিদ্ধ প্রত্নতাত্ত্বিক নিদর্শন সন্দেহে সেগুলো আটক করেছিল চট্টগ্রাম কাস্টমস হাউস। পরবর্তীতে দেখা যায়, এগুলো মাটির তৈরি মামুলি মূর্তি।

চট্টগ্রাম কাস্টমসে খোঁজ নিয়ে জানা গেছে, কাস্টমসের কাস্টডিয়ান শাখায় রাখা পণ্যগুলো নিষ্পত্তির লক্ষ্যে সম্প্রতি কমিটি গঠন করে দেন কাস্টমস কমিশনার ফখরুল আলম। কমিটির সদস্যরা ইনভেন্ট্রিকালে কাস্টমসের ১ নং গুদামে দেখতে পান ওই সিংহ মূর্তিগুলো। পরবর্তীতে কর্মকর্তারা জানতে পারেন, মূর্তি দুটি আটক করা হয়েছিল ১৯৯৭ সালের ৮ মার্চ। কিন্তু এরপর গত ২৩ বছরে মূর্তি দুটির কোনো দাবিদার তো নয়ই, এমনকি সিএন্ডএফ এজেন্ট ও শিপিং এজেন্টের কোনো তথ্য পাওয়া যায়নি।

এদিকে মূর্তি দুটি খুঁজে পাওয়ার পর সেগুলো প্রত্নতাত্ত্বিক নিদর্শন কি-না তা খতিয়ে দেখার জন্য প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের শরণাপন্ন হয় চট্টগ্রাম কাস্টমস হাউস। পরে একজন প্রতিনিধির মাধ্যমে সেগুলোর রাসায়নিক পরীক্ষা করা হয়। এতে দেখা যায় সেগুলো মূলত মাটির তৈরি মূর্তি। তবে সেগুলোর ওপর পিতলের প্রলেপ দেওয়া হয়েছে। দেখতে পিতলের তৈরি বলেই মনে হয়।

পরীক্ষার ফল পাওয়ার পরই করেন চট্টগ্রাম কাস্টমস হাউস দাপ্তরিক যোগাযোগের মাধ্যমে মূর্তি দুটি জাতীয় জাদুঘরে পাঠানোর ব্যবস্থা নেয়। গত ১৩ জানুয়ারি চট্টগ্রাম কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার একেএম সুলতান মাহমুদ সিংহ মূর্তি দুটি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরে।

বাংলাদেশ জাতীয় জাদুঘরের কিপার (জাতিতত্ত্ব ও অলংকরণ শিল্পকলা বিভাগ) আসমা ফেরতৌসী এ ব্যাপারে চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, আমরা দুটি সিংহ মূর্তি বুঝে পেয়েছি। সিংহ মূর্তি দুটির বয়স প্রায় ৭৫ বছর হয়েছে। এগুলো মাটির তৈরি ছিল।

চট্টগ্রাম কাস্টমসের কমিশনার মোহাম্মদ ফখরুল আলম বলেন, চট্টগ্রাম কাস্টমস হাউসে পুরনো সব জিনিসপত্র নিষ্পত্তি করা হচ্ছে। কাস্টমস হাউসের অভ্যন্তরে দুটি গুদামে অনেক দিনের পুরনো জিনিসপত্র পড়ে আছে। প্রায় ২৩ বছরের পুরনো দুটি সিংহ মূর্তিও সেখানে পড়ে ছিল। এ দুটি মূর্তি জাতীয় জাদুঘরে পাঠানো হয়েছে, যাতে সাধারণ দশনার্থীরা দেখতে পারে। মূলত আমি গুদাম খালি করছি। এখান থেকে মালামাল ধ্বংসও করা হচ্ছে।

এএস/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!