চট্টগ্রামের কোন্ কলেজে ভর্তিতে লাগছে কত পয়েন্ট?

এইচএসসি বা একাদশ শ্রেণিতে ভর্তি আবেদনের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় জিপিএ। আবেদনকারীরা চাইলেই যেকোনো কলেজে আবেদন করতে পারছেন না। শিক্ষা মন্ত্রণালয়ের ঠিক করা প্রতিটি কলেজের জন্য নির্ধারিত জিপিএ থাকলেই একজন আবেদনকারী কাঙ্ক্ষিত কলেজে আবেদন করতে পারবেন অনলাইন বা এসএসএসের মাধ্যমে।

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে তা জানা খুবই জরুরি। নিচে চট্টগ্রামের কোন্ কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে তার তালিকা ও যোগ্যতা দেওয়া হলো।

সরকারি কলেজ
চট্টগ্রাম কলেজে ভর্তির সর্বনিম্ন যোগ্যতা বিজ্ঞানে ৫.০০ ও মানবিকে ৩.৫০, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজে বিজ্ঞানে ৫.০০, বাণিজ্যে ৪.৫০ ও মানবিকে ৩.৫০, দুই শিফটের চট্টগ্রাম সরকারি সিটি কলেজে বিজ্ঞানে ৫.০০, বাণিজ্যে ৪.০০ ও মানবিকে ৩.০০, চট্টগ্রাম সরকারি কমার্স কলেজে বাণিজ্যে ৪.৫৬, নাসিরাবাদ সরকারি মহিলা কলেজে বিজ্ঞানে ৫.০০, বাণিজ্যে ৪.০০ ও মানবিকে ৩.০০, সরকারি মডেল স্কুল এন্ড কলেজে বিজ্ঞানে ৫.০০, বাণিজ্যে ৪.০০ ও মানবিকে ৩.০০, বাকলিয়া সরকারি কলেজে বিজ্ঞানে ৫.০০, বাণিজ্যে ৪.২৫ ও মানবিকে ৩.৫০, চিটাগাং কলেজিয়েট কলেজে বিজ্ঞানে ৪.২২ ও বাণিজ্যে ৩.৭২

সিটি কর্পোরেশন কলেজ
কাপাসগোলা সিটি কর্পোরেশন মহিলা কলেজে বিজ্ঞানে ৪.৫০, বাণিজ্যে ৩.০০ ও মানবিকে ২.৫০, চিটাগাং সিটি কর্পোরেশন কমার্স কলেজে বাণিজ্যে ২.০০, দেওয়ানহাট সিটি কর্পোরেশন কলেজে বিজ্ঞানে ৩.৫০, বাণিজ্যে ২.৫০ ও মানবিকে ২.০০, পোস্তারপাড় সিটি কর্পোরেশন কলেজে বিজ্ঞানে ৩.০০, বাণিজ্যে ৩.০০ ও মানবিকে ২.০০, পতেঙ্গা সিটি কর্পোরেশন গার্লস স্কুল এন্ড কলেজে বিজ্ঞানে ২.৫০, বাণিজ্যে ২.৩০ ও মানবিকে ২.০০, সিটি কর্পোরেশন প্রিমিয়ার কলেজে বিজ্ঞানে ৩.০০, বাণিজ্যে ২.০০ ও মানবিকে ১.৫০, সরাইপাড়া সিটি কর্পোরেশন স্কুল এন্ড কলেজে বিজ্ঞানে ৩.৫০, বাণিজ্যে ৩.০০ ও মানবিকে ২.০০।

কুলগাঁও সিটি কর্পোরেশন কলেজে বিজ্ঞানে ৩.৫০, বাণিজ্যে ৩.০০ ও মানবিকে ২.০০, পাঁচলাইশ এসএম মহিউদ্দিন সিটি কর্পোরেশন মহিলা কলেজে বিজ্ঞানে ৩.০০, বাণিজ্যে ৩.০০ ও মানবিকে ২.০০, কাট্টলী সিটি কর্পোরেশন কলেজে বাণিজ্যে ১.৫০ ও মানবিকে ১.৫০, অর্পণাচরণ সিটি কর্পোরেশন গার্লস কলেজে বিজ্ঞানে ২.৫০, বাণিজ্যে ২.০০ ও মানবিকে ১.৫০, চট্টগ্রাম সিটি কর্পোরেশন কায়সার-নিলুফার কলেজে বিজ্ঞানে ৩.০০, বাণিজ্যে ৩.০০ ও মানবিকে ২.৫০, হোসেন আহমেদ চৌধুরী সিটি কর্পোরেশন কলেজে বিজ্ঞানে ২.৫০, বাণিজ্যে ২.০০ ও মানবিকে ১.৫০, পূর্ব বাকলিয়া সিটি কর্পোরেশন গার্লস কলেজে বিজ্ঞানে ৩.৫০, বাণিজ্যে ২.০০ ও মানবিকে ২.০০।

বেসরকারি কলেজ
ইস্পাহানী পাবলিক স্কুল এন্ড কলেজে বিজ্ঞানে ৫.০০, বাণিজ্যে ৪.০০ ও মানবিকে ৩.০০ এবং বিএএফ শাহীন কলেজে বিজ্ঞানে ৪.৭৫ (বাংলা) ৪.৫০ (ইংরেজি), বাণিজ্যে ৪.০০ ও মানবিকে ৩.০০।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!