চট্টগ্রামের কাফকো থেকে ১৭২ কোটি টাকার সার কিনবে সরকার

চট্টগ্রামের কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানির (কাফকো) কাছ থেকে ১৭২ কোটি টাকার ইউরিয়া সার কিনবে সরকার। এছাড়া চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্সের (টিএসপিসিএল) জন্য ২৫ হাজার মেট্রিক টন রক ফসফেট কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সবমিলিয়ে ৪৩২ কোটি ৭৩ লাখ ৪৬ হাজার টাকা ব্যয়ে মরক্কো, সিঙ্গাপুর ও কাফকো থেকে ৮৫ হাজার টন টিএসপি, ইউরিয়া ও রক ফসফেট সার কিনবে সরকার।

সভায় গৃহীত প্রস্তাবনাগুলোর বিস্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী জানান, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক মরক্কোর ওসিপি থেকে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার ১৮২ কোটি ছয় লাখ দুই হাজার ৮৭৫ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১৭২ কোটি ১৫ লাখ ৩৭ হাজার ৮১২ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্স লিমিটেডের (টিএসপিসিএল) জন্য ২৫ হাজার মেট্রিক টন রক ফসফেট (৭২ শতাংশ বিপিএল মিনিমাম) মেসার্স এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট, ঢাকা (প্রধান সরবরাহকারী মেসার্স উইলসন ইন্টারন্যাশনাল ট্রেডিং পিভিটি লিমিটেড সিঙ্গাপুর) হতে ৭৮ কোটি ৫২ লাখ ছয় হাজার ২৫০ টাকায় ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বুধবারের বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদিত চারটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৪৯২ কোটি ৪৭ লাখ ৭৩ হাজার ৪৭৭ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৭৮ কোটি ৫২ লাখ ছয় হাজার ২৫০ টাকা এবং দেশীয় ব্যাংক ও বিশ্বব্যাংক ঋণ ৪১৩ কোটি ৯৫ লাখ ৬৭ হাজার ২২৭ টাকা।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!