চট্টগ্রামেই হবে আফগানদের বিপক্ষে একমাত্র টেস্ট ও ত্রিদেশীয় সিরিজ

আফগানদের সাথে একমাত্র টেস্টের সূচি এখনো চূড়ান্ত না হলেও ভেন্যু হিসেবে চট্টগ্রামকেই বেছে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শুধু সেটিই নয়, একমাত্র টেস্টের পর জিম্বাবুয়ে-আফগানিস্তানকে নিয়ে যে ত্রিদেশীয় সিরিজ হওয়ার কথা ছিল সেটির ভেন্যুও চট্টগ্রাম বলে বিসিবির এক উচ্চপর্যায়ের দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টটি আগে হওয়ার কথা ছিল সেপ্টেম্বরের ৪ থেকে ৭ তারিখের মধ্যে। এখন তারিখ আরেকটু পেছাতে পারে। আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচের পর জিম্বাবুয়ে চট্টগ্রামে এসে যোগ দিবে ত্রিদেশীয় সিরিজ খেলার জন্য। কোন কারণে শেষ মুহূর্তে জিম্বাবুয়ে না আসলে বিকল্প হিসেবে শ্রীলঙ্কার সাথেও কথা বলে রেখেছে বিসিবি।

আফগানিস্তানের বিপক্ষে যখন একমাত্র টেস্ট ম্যাচের ঘোষণা আসে তখন সবাই ভেবেছিলো একমাত্র টেস্ট হিসেবে হয়তো ঢাকাকেই বেছে নিবে বিসিবি। কিন্তু আসলে তা নয়। একদম ভিতরের খবর আফগানিস্তানের সাথে একমাত্র টেস্ট ম্যাচটি হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে

ইতিহাস ও পরিসংখ্যান জানাচ্ছে, চট্টগ্রামে টেস্টে টাইগারদের ট্র্যাক রেকর্ড ঢাকার শেরেবাংলার চেয়ে ভালো। তার চেয়েও বড় কথা, শেরেবাংলার উইকেট বরাবরই ‘আনপ্রেডিক্টেবল।’ তার চরিত্র ও গতি-প্রকৃতি নিয়ে সংশয় সন্দেহ থাকে সব সময়ই। কখন যে কি আচরণ করে বসে? আগাম বলা বোঝা কঠিন।

তবে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেট নিয়ে সে অর্থে সংশয় নেই। ওই উইকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের ভালো খেলার রেকর্ডও বেশি। জাতীয় দলের সাথে সম্পৃক্ত এক দায়িত্বশীল সূত্র জানিয়েছে, সব বিচার বিবেচনায় এনেই ঢাকা নয় চট্টগ্রামেই আফগানিস্তানের সাথে একমাত্র টেস্ট আয়োজনের চিন্তা ভাবনা অনেকটা ফাইনাল।

এ ব্যাপারে বুধবার (৭ আগস্ট) সন্ধ্যায় চট্টগ্রাম প্রতিদিনের সাথে কথা হয় চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ভেন্যু ম্যানেজার ফজলে বারী খান রুবেলের সাথে। তিনি বিসিবির সেই সূত্রের সাথে একমত পোষণ করে জানান, ‘আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টটি চট্টগ্রামেই হবে। তবে আগের তারিখ (সেপ্টেম্বরের ৭ তারিখ টেস্ট শুরু হওয়ার কথা ছিল) থেকে একটু পেছাতে পারে।’ তিনি আরও জানান, ‘আফগানিস্তান-জিম্বাবুয়েকে নিয়ে যে ত্রিদেশীয় সিরিজের আয়োজনের কথা চলছে সেটির ভেন্যুও চট্টগ্রাম। কোন কারণে জিম্বাবুয়ে না আসলে অল্টারনেটিভ হিসেবে শ্রীলঙ্কার সাথে কথা বলা আছে।’

সবই ঠিক আছে। কিন্তু বিসিবি যদি ওয়ানডে অধিনায়ক মাশরাফিকে বিদায় জানানোর কোন পরিকল্পনা করে থাকে তখন ত্রিদেশীয় সিরিজের ভেন্যু চট্টগ্রাম থেকে ঢাকায় স্থানান্তর হলেও অবাক হওয়ার কিছু থাকবে না। তবে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচ চট্টগ্রামেই হচ্ছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!