চট্টগ্রামসহ পুলিশে বড় রদবদল, এসপিসহ সিএমপির গুরুত্বপূর্ণ পদে পরিবর্তন

প্রজ্ঞাপন আসছে যে কোনো সময়

চট্টগ্রামসহ সারা দেশে পুলিশের উচ্চপর্যায়ে গুরুত্বপূর্ণ বেশ কিছু পদে বড় আকারের রদবদল হয়েছে। ডিআইজি, অতিরিক্ত ডিআইজি ও পুলিশ সুপার (এসপি) পদে এই রদবদল ঘটেছে। এর আগে এই তিনটি পদে বড় পদোন্নতির পর খালি হওয়া পদগুলোতে কারা আসছেন— তা নিয়ে গুঞ্জনের ডালপাল মেলছিল বেশ কিছুদিন ধরেই।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ সূত্র থেকে পাওয়া তথ্য অনুসারে, ১৩০ জন পুলিশ কর্মকর্তার বদলি ও পদোন্নতির প্রস্তাব ইতিমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অনুমোদিত হয়ে এসেছে। যে কোনো সময় এই রদবদলের প্রজ্ঞাপন জারি হতে পারে।

চট্টগ্রাম প্রতিদিনের হাতে আসা নথি থেকে দেখা গেছে, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) শীর্ষ পর্যায়ে বড় রদবদল ঘটেছে। আগামী সপ্তাহে সিএমপির নতুন পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) কৃষ্ণপদ রায়।

নথি থেকে পাওয়া তথ্য অনুযায়ী, সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনারের তিনটি পদেই ঘটেছে রদবদল। একইভাবে উপ পুলিশ কমিশনারের তিনটি পদেও এসেছে পরিবর্তন। অন্যদিকে রদবদল ঘটেছে চট্টগ্রাম জেলার পুলিশ সুপারের (এসপি) পদেও।

পদোন্নতি পাওয়া উল্লেখযোগ্য সংখ্যক কর্মকর্তাদের সিএমপি ছাড়াও ঢাকা, রাজশাহী, খুলনা মেট্রোপলিটন পুলিশে পদায়ন করা হয়েছে। এছাড়া অনেককে রেঞ্জ অফিস, সিআইডি, পিবিআই, র‍্যাবসহ বিভিন্ন ইউনিটে পদায়ন করা হয়েছে।

চট্টগ্রাম ছাড়ছেন যারা

তথ্য অনুসারে, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার শ্যামল কুমার নাথকে চট্টগ্রাম রেঞ্জ রিজার্ভ ফোর্সের (আরআরএফ) কমান্ড্যান্ট হিসেবে বদলি করা হয়েছে।

সিএমপির অপর অতিরিক্ত পুলিশ কমিশনার শামসুল আলমকে ঢাকা হাইওয়ে পুলিশ ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক হিসেবে বদলি করা হয়েছে।

সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার সানা শামীনুর রহমানকে ঢাকা শিল্পাঞ্চল পুলিশ ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক হিসেবে বদলি করা হয়েছে।

সিএমপির উপ পুলিশ কমিশনার আমির জাফরকে ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক হিসেবে বদলি করা হয়েছে।

সিএমপির অপর উপ পুলিশ কমিশনার এসএম মেহেদী হাসানকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম পুলিশ কমিশনার হিসেবে বদলি করা হয়েছে।

সিএমপির উপ পুলিশ কমিশনার ফারুক উল হককে বরিশাল রেঞ্জ ডিআইজি অফিসের অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক হিসেবে পদায়ন করা হয়েছে।

চট্টগ্রাম জেলার পুলিশ সুপার এসএম রশিদুল হককে রংপুর রেঞ্জ ডিআইজি অফিসের অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক হিসেবে পদায়ন করা হয়েছে।

চট্টগ্রাম রেঞ্জ পুলিশের অতিরিক্ত ডিআইজি ইকবাল হোসেনকে ঢাকা হাইওয়ে পুলিশ ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক হিসেবে বদলি করা হয়েছে। এই রেঞ্জের আরেক অতিরিক্ত ডিআইজি জাকির হোসেন খানকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম পুলিশ কমিশনার হিসেবে বদলি করা হয়েছে।

চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি অফিসের পুলিশ সুপার মোহাম্মদ হাসান বারী নূরকে ১৬ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক হিসেবে পদায়ন করা হয়েছে।

চট্টগ্রামে আসছেন যারা

সিএমপিতে নতুন অতিরিক্ত পুলিশ কমিশনার হিসেবে আসছেন চট্টগ্রাম রেঞ্জ রিজার্ভ ফোর্সের কমান্ড্যান্ট (পুলিশ সুপার) এমএ মাসুদ।
চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি অফিসের নতুন অতিরিক্ত উপ পুলিশ মহাপরিদর্শক হিসেবে আসছেন নড়াইল জেলার পুলিশ সুপার প্রবীর কুমার রায় এবং ফরিদপুর পিবিআইয়ের পুলিশ সুপার মাহফুজুর রহমান।

পার্বত্য চট্টগ্রামে যারা আসছেন-যাচ্ছেন

খাগড়াছড়ি এবিপিএস ও বিশেষায়িত ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট (অতিরিক্ত ডিআইজি) আওরংগজেব মাহবুবকে ৬ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক হিসেবে বদলি করা হয়েছে।

রাজশাহীর বাংলাদেশ পুলিশ একাডেমীর পুলিশ সুপার ড. আব্দুস সোবাহানকে রাঙামাটির পিএসপিএসের কমান্ড্যান্ট হিসেবে পদায়ন করা হয়েছে।

রাঙামাটি জেলার পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেনকে খাগড়াছড়ি এবিপিএন ও বিশেষায়িত ট্রেনিং সেন্টারের অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক হিসেবে পদায়ন করা হয়েছে।

এছাড়া প্রায় আট মাস আগে সিএমপির উপপুলিশ কমিশনার থেকে ঢাকা জেলা সিআইডির পুলিশ সুপার হিসেবে বদলি হওয়া বিজয় বসাককে রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার হিসেবে বদলি করা হয়েছে।

এর আগে গত ৫ ও ৬ জুন পৃথক প্রজ্ঞাপনে অতিরিক্ত পুলিশ সুপার থেকে পুলিশ সুপার-এসপি পদে পদোন্নতি দেওয়া হয় ৩৬ কর্মকর্তাকে। ৩১ মে ও ৩ জুন ১১৯ পুলিশ সুপারকে অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি দেয় সরকার। এছাড়া ১২ মে অতিরিক্ত ডিআইজি পদমর্যাদার ৩২ কর্মকর্তাকে ডিআইজি করা হয়।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!