চট্টগ্রামও এবার পাচ্ছে ফাইজারের টিকা, যাবে ১৯ জেলা ও ৯ সিটিতেও

দিতে হবে কেন্দ্রে পৌঁছানোর ১২ ঘণ্টার মধ্যে

চট্টগ্রামে প্রথমবারের মত ফাইজারের তৈরি করোনাভাইরাসের টিকা আসছে। মডার্না, সিনোফার্ম ও অ্যাস্ট্রাজেনিকার টিকার পর এবার চট্টগ্রামও পাবে ফাইজার বায়োএনটেকের এই টিকা। চট্টগ্রাম সিটি কর্পোরেশনসহ দেশের ১০টি সিটি কর্পোরেশন ও ১৯টি জেলায় করোনা প্রতিরোধে ফাইজারের টিকা প্রয়োগ কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ফাইজারের টিকা সংরক্ষণের কোনো ব্যবস্থা না থাকায় এতদিন চট্টগ্রাম করোনার এই টিকা থেকে বঞ্চিত ছিল।

এতদিন রাজধানীর দুই সিটি কর্পোরেশনের সাতটি কেন্দ্রে ফাইজারের টিকা দেওয়া হলেও এবার রাজধানীর বাইরে ১০টি সিটি কর্পোরেশনেও ফাইজারের টিকা প্রয়োগের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এই সিটি করপোরেশনগুলো হলো— চট্টগ্রাম সিটি করপোরেশন, রাজশাহী সিটি করপোরেশন, সিলেট সিটি করপোরেশন, খুলনা সিটি করপোরেশন, বরিশাল সিটি করপোরেশন, রংপুর সিটি করপোরেশন, ময়মনসিংহ সিটি করপোরেশন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, গাজীপুর সিটি করপোরেশন ও কুমিল্লা সিটি করপোরেশন।

প্রবাসী ছাড়াও যেসব কেন্দ্রে ভ্যাকসিন দেওয়া হবে সেখানে যারা নিবন্ধন করেছে তারাও ফাইজারের ভ্যাকসিন নিতে পারবে বলে জানা গেছে।

ফাইজারের টিকার মূল সমস্যা এর রক্ষণাবেক্ষণ। এই টিকা কেন্দ্রে পৌঁছানোর পরে ১২ ঘণ্টার মধ্যে প্রয়োগ করতে হবে। এক্ষেত্রে নিশ্চিত করতে হবে ফাইজারের ভ্যাকসিনের জন্য প্রয়োজনীয় তাপমাত্রাও। ফাইজারের টিকা সংরক্ষণের জন্য মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রার কোল্ড চেইন ব্যবস্থা থাকা দরকার। দীর্ঘদিন পর এই কোল্ড চেইন ব্যবস্থা নিশ্চিত হওয়ার পর এবার রাজধানীর বাইরে ফাইজারের টিকা দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হল।

এর আগে ১ জুলাই থেকে রাজধানীর সাতটি কেন্দ্রে ফাইজারের টিকা প্রয়োগ শুরু হয়।

এরই মধ্যে ফাইজার বায়োএনটেকের টিকা প্রয়োগের জন্য তৈরি করা হয়েছে বিশেষ সংরক্ষণ ও পরিবহন ব্যবস্থা। স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ ও প্রস্তুতি শেষ করে শিগগিরই এই কার্যক্রম শুরু হবে বলে জানা গেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!