চকরিয়া-পেকুয়ায় ন্যায্য মূল্য পাচ্ছেনা পান-সবজি চাষিরা

চকরিয়া-পেকুয়ায় ন্যায্য মূল্য পাচ্ছেনা পান-সবজি চাষিরা 1মুকুল কান্তি দাশ,চকরিয়া: ঘূর্ণিঝড় ‘মোরা’ পরবর্তী বাজারে টান পড়েছে দেশীয় আমসহ ছোট ফলের। দাম বেড়েছে কাঁচা মরিচের। চালের দাম বেড়েই চলছে। তবে অন্যান্য সবজির উৎপাদন মুল্যও পাচ্ছেনা প্রান্তিক কৃষকরা। অত্যাধিক ধ্বস নেমেছে পানের বাজারে। অন্যদিকে মানিকপুরে কয়েকশত একর পাহাড়ী জমিতে লেবুর বাম্পার ফলন হওয়ায় ধ্বস নেমেছে লেবুর দামেও। কক্সবাাজারের চকরিয়া পেকুয়া বাজারে ঘুরে এ দৃশ্যের দেখা মেলে।
সরজমিন ঘুরে দেখা গেছে, চকরিয়ার মানিকপুর পাহাড় ঘেষা শতশত একর জমি জুড়ে লেবুর চাষ হয়েছে। আশাতীত লেবু ধরেছে গাছে। রমজানের আগে একটি লেবুর দাম ৫ থেকে ১০টাকা হলেও এখন বিক্রয় হচ্ছে দুই থেকে আড়াই টাকা মুল্যে।
লেবু চাষিরা জানায়, এক একর জমিতে গড়ে ৫শত টি করে কলম দেয়া লেবুর চারা রোপন করা হয়। ১৫ থেকে ২০টাকায় ক্রয় করা প্রতিটি গাছে ২শত থেকে ৫শতাধিক লেবু ধরেছে। গাছ থেকে ছেড়ার পর লেবুর শত প্রতি ২০০টাকা বিক্রয় হচ্ছে বাগানেই। লেবু ছোট হলে দাম আরো কম পড়ছে। এরপরও লেবু চাষিদের লাভ হচ্ছে আশাতীত।
খোঁজ নিয়ে জানা গেছে, গত এক বছর জুড়ে পানের পর্যাপ্ত দাম পাওয়ায় অসংখ্য চাষী বরজ করেন। কিন্তু ঘূর্ণিঝড় মোরার ছোবল মারার পর পান বাজার তছনছ হয়ে গেছে। প্রতি বিরা পান ক্ষেতে বিক্রয় হচ্ছে ৫ থেকে ১৫ টাকা। ফলে অনেক চাষী পান তুলছেইনা।
কক্সবাজারের চকরিয়া-পেকুয়ার বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ঢেঁড়স প্রতি কেজি ১০টাকা, বেগুন ১০ থেকে ১৫ টাকা, ঝিঙে ১৫ থেকে ২০ টাকা, চিচিংগা ১৫ টাকা, কাঁকরল ২০ থেকে ২৫ টাকা দরে বিক্রয় হচ্ছে। অন্যান্য সবজিও বিক্রয় হচ্ছে কম মুল্যে।
রমজানের শুরুতে কাঁচা মরিচের কেজি ১০ থেকে ১৫টাকা বিক্রয় হলেও গতকাল সোমবার বিভিন্ন বাজারে কাঁচা মরিচ প্রতি কেজি বিক্রয় হয়েছে ৮০ থেকে ১০০টাকা মুল্যে। বিক্রেতারা জানায়, বস্তাভর্তি মরিচ কেনার পর সিংহভাগ মরিচ পঁেচ যাওয়ায় পুঁজি তুলতে অধিক মুল্য নেয়া হচ্ছে।
অপরদিকে, চালের দাম দিনদিন বেড়েই চলছে। মোটা চাল ৪১ থেকে ৪৮টাকা এবং চিকন ও একটু ভাল মানের চাল ৫০ থেকে ৬০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। চালের দাম নিয়ে নিন্ম আয়ের পরিবার গুলোতে চরম অসন্তোষ বিরাজ করছে। বিগত রমজান গুলোতে চাল-ডালসহ বিভিন্ন পণ্য রেশনিং পদ্ধতিতে ডিলারের মাধ্যমে সরকার গ্রামীণ জনপদে বিক্রয়ের ব্যবস্থা নিলেও এবার ওই ব্যবস্থা না করায় নাখোশ খেটে খাওয়া মানুষ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!