ঘূর্ণিঝড় বুলবুল— নিরাপদ আশ্রয়ে যেতে কর্ণফুলীতে মাইকিং

মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১০ নম্বর মহা বিপদ সংকেত, চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৯ নম্বর মহা বিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর— এর প্রভাবে শনিবার সকাল থেকে মৃদু বাতাসের সাথে হালকা বৃষ্টি হচ্ছে কর্ণফুলী উপজেলায়।

শনিবার ( ৯ নভেম্বর) কর্ণফুলী উপজেলায় সকাল থেকে হালকা বৃষ্টি ও গুমোট মেঘাচ্ছন্ন আকাশ। বুলবুল ঘূর্ণিঝড়ের আশংকায় এলাকাজুড়ে আতংক বিরাজ করছে।

উপজেলার মানুষদের সর্তকীকরণ ও নিরাপদ আশ্রয় কেন্দ্র যাওয়ার জন্য রাত থেকে জনপ্রতিনিধি ও সিপিপির স্বেচ্ছাসেবকরা মাইকিং করছেন। ঝুঁকিপূর্ণ স্থান ত্যাগ করে নিরাপদে আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য জোর প্রচারণা চালানো হচ্ছে।

সরে জমিনে গিয়ে সিপিপির স্বেচ্ছাসেবক কর্মীদের কাছ থেকে জানা যায়, ইউপি চেয়ারম্যানের সহায়তায় ইছানগর, খোয়াজনগর ও চরপাথরঘাটার তিনটি ওয়ার্ডের জন্য ৭ টি সাইক্লোন সেন্টার খোলা হয়েছে। আশ্রয় কেন্দ্র আসা মানুষদের জন্য শুকনো খাবারের ব্যবস্থা করা হয়েছে। চিড়ামুড়ি, গুড়, কলা, পাউরুটিসহ খাবার স্যালাইন ও বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করা হয়েছে । স্বাস্থ্যসেবার জন্য উপজেলা স্বাস্থ্য অধিদপ্তরের সাথে যোগাযোগ চলছে বলে জানা যায়।

‘বুলবুল’ এর প্রভাবে সাগর উত্তাল রয়েছে । এজন্য জন্য শুক্রবারে থেকে মাছ ধরা ট্রলার কর্ণফুলীর ঘাটে নিরাপদ আশ্রয় নিয়েছে। এছাড়াও পায়রা বন্দরের পণ‌্য খালাস প্রক্রিয়া শুক্রবার থেকেই বন্ধ রয়েছে। বন্দর ও আশপাশের বিভিন্ন চলমান উন্নয়ন কর্মকাণ্ডের কাজ স্থগিত রাখা রয়েছে।

এ বিষয়ে কর্ণফুলী চরপাথরঘাটা ইউপি চেয়ারম্যান ছাবের আহম্মেদ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত, চট্টগ্রাম সমুদ্র বন্দরকে আবহাওয়া অধিদপ্তর ৯ নম্বর হুঁশিয়ারি সংকেত জারির পর থেকে প্রশাসন এবং সিপিপির স্বেচ্ছাসেবকদের সহায়তায় আমার এলাকায় বসবাসকারী মানুষদের নিরাপদ আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়া হচ্ছে কাল রাত থেকে মাইকিং চলছে। ’

তিনি আরো বলেন, ‘ইছানগর, খোয়াজনগর ও চর পাথরঘাটা তিন ওয়ার্ডের জন্য ২টি স্কুলসহ মোট ৭ টি সাইক্লোন সেন্টার খোলে দেয়া হয়েছে। ’

এছাড়া দুর্যোগ প্রস্তুতি, দুর্যোগ মোকাবেলায় এবং দুর্যোগ পরবর্তী উদ্ধার কাজ সহায়তার জন্য সকল সিপিপি সদস্য এবং অন্যান্য স্বেচ্ছাবেকদের প্রস্তুত রাখা হয়েছে।

আরএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!