ঘূর্ণিঝড় আম্ফানে চট্টগ্রামের যতো জরুরি হেল্পলাইন

বঙ্গোপসাগরে সৃষ্ট সুপার সাইক্লোন আম্ফানের আঘাত ও জানমালের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমাতে চট্টগ্রামের সংশ্লিষ্ট সংস্থাগুলো নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে। পাশপাশি জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন স্থানীয়ভাবে মাইকিং করে সময়মতো সবাইকে নিরাপদ আশ্রয় গ্রহণের আহ্বান জানিয়ে মাইকিং করছে।

চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াছ হোসেন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ঘুর্ণিঝড় মোকাবেলায় অতীতের অভিজ্ঞতা থেকে সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবেলায় আগাম প্রস্তুতি নেওয়া হয়েছে। দক্ষিণে বাঁশখালী, আনোয়ারা; উত্তরে সন্দ্বীপ, সীতাকুন্ড ও মিরসরাইতে মাইকিং করে জনসাধারণকে যথাসময়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার বিষয়ে জানানো হচ্ছে। নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে। ফোন নম্বর— ০৩১-৬১১৫৪৫, ০১৭০০৭১৬৬৯১।

জেলা পুলিশ সুপার এসএম রশিদুল হক বলেন, উপকূলীয় থানাগুলোর উদ্যোগে সোমবার থেকে মাইকিং করানো হচ্ছে। যে কোন প্রয়োজনে বাংলাদেশ পুলিশ জনগণের পাশে থাকবে। স্ব স্ব থানায় যোগাযোগের পাশাপাশি জেলা পুলিশের নিয়ন্ত্রণ কক্ষে যোগাযোগ করে যে কোন তথ্য উপাত্ত ও জরুরি সেবা গ্রহণ করা যাবে। জেলা পুলিশের নিয়ন্ত্রণ কক্ষের নম্বর হলো— ০১৭৬৯-৬৯৪৫২৭।

চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) অতিরিক্ত উপকমিশনার আবু বক্কর সিদ্দিক জানান, সিএমপির পক্ষ থেকে আম্ফান মোকাবেলায় একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে। সিএমপির সদরদপ্তরের ওই নিয়ন্ত্রণ কক্ষের নম্বর হলো— ০১-৪০০৪০০৪০০, ০১৮-৮০৮০৮০৮০।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী জানান, ঘুর্ণিঝড় আম্ফান মোকাবেলায় জেলা সিভিল সার্জন কার্যলয় নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে। ফোন নম্বর— ০৩১-৬৩৪৮৪৩।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা বলেন, উপকূল সংলগ্ন ওয়ার্ডগুলোতে আমরা ১০টি স্কুল ও কলেজকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করবো। ওসব ওয়ার্ডে সোমবার থেকে মাইকিং করা হচ্ছে। নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বর জনগণকে জানিয়ে দেওয়া হচ্ছে। যে কোন প্রয়োজনে চসিক সব ধরণের সেবা দিতে প্রস্তুত রয়েছে। চসিকের নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বর— ০৩১-৬৩০৭৩৯, ০৩১-৬৩৩৬৪৯।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক জানান, সুপার সাইক্লোন আম্ফান মোকাবিলায় বন্দর কর্তৃপক্ষ তিনটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে। তিনটি নিয়ন্ত্রণ কক্ষ ও ফোন নম্বর হলো— নৌ বিভাগ ০৩১-৭২৬৯১৬, পরিবহন বিভাগ ০৩১-২৫১৭৭১১ ও সচিব বিভাগ ০১৭৫১৭১৩০৩৭।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স আগ্রাবাদ চালু করা নিয়ন্ত্রণ কক্ষের নম্বর হলো— ০৩১-৭১৬৩২৬, ০৩১-৭১৬৩২৭।

বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলার নিয়ন্ত্রণ কক্ষের নম্বর— ০১৬৭৫৬২৮৮৪২। পাশাপাশি তারা যে কোন প্রয়োজনে জেলা প্রশাসন, সিভিল সার্জন কার্যালয় ও চসিকের সাথে সমন্বয় করে কাজ করবে বলে জানা গেছে।

এদিকে চট্টগ্রাম শিক্ষাবোর্ডও নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে। তাদের নম্বরগুলো হল— ০১৯১৩০২০৭৪৩, ০১৯৮১৫৬২৩৫৮, ০১৫৫৪৩৩৩৫৪০, ০১৮১৯৬০৪৯১৫, ০১৭২১২৯৬৪১২।

এফএম/এসএ/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!