ঘিয়ে ভেজাল, মেহেদীবাগে অভিযানে ১ লাখ টাকা জরিমানা

কৃত্রিম রং ও ফ্লেভার ব্যবহার করে ভেজাল ঘি প্রস্তুত ও বিক্রির দায়ে এস.বি এন্টারপ্রাইজ নামের এক প্রতিষ্ঠানকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় এক হাজার লিটার ভেজাল ঘি জব্দ করা হয়।

শনিবার (১৯ অক্টোবর) দুপুর ২টার দিকে চট্টগ্রাম নগরের মেহেদীবাগ এলাকায় অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত। অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান।

জানা গেছে, অভিযানে এসবি এন্টারপ্রাইজের ঘি উৎপাদনের সরকারি অনুমতি থাকলেও লাইসেন্সের শর্ত অমান্য করে দীর্ঘদিন ধরে পাম অয়েল, ডালডা ও কৃত্রিম রং মিশিয়ে ভেজাল ঘি প্রস্তুত ও বিক্রির দায়ে ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ৪১ ধারায় ওই প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে ভবিষ্যতে প্রকৃত ঘি প্রস্তুত করে ব্যবসা পরিচালনা করবে বলে ব্যবসায়ীর কাছ থেকে মুচলেকাও নেয়া হয়।

ঘিয়ে ভেজাল, মেহেদীবাগে অভিযানে ১ লাখ টাকা জরিমানা 1

র‌্যাব-৭ এর এএসপি মো. মাহমুদুল হাসান মামুন, নিরাপদ খাদ্য অধিদপ্তরের খাদ্য পরিদর্শক ইয়াসিনুল হক চৌধুরীসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা অভিযানে অংশ নেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘মেহেদীবাগ এলাকায় ভেজাল ঘি উৎপাদন ও বিক্রির দায়ে এসবি নামের প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। এ সময় ১ হাজার লিটার ভেজাল ঘি জব্দ করা হয়। ভবিষ্যতে এ ধরনের অবৈধ কাজ করবে না বলে মুচলেকা নেওয়া হয় প্রতিষ্ঠানের মালিক স্বরুপ বড়ুয়ার কাছ থেকে।’

তিনি আরও বলেন, ‘জব্দকৃত ঘি আনন্দবাজার এলাকায় পুড়িয়ে বিনষ্ট করা হয়। জেলা প্রশাসনের মহোদয়ের নির্দেশে এই অভিযান চলমান থাকবে।’

মুআ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!