গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে বাংলাদেশের মেয়েরা

সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ আয়ারল্যান্ড

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইয়ে বাংলাদেশের সেমিফাইনালের টিকিট একপ্রকার নিশ্চিতই ছিলো, বাকি ছিলো গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার আনুষ্ঠানিকতা। সেটি সারতে কোনো ভুল করেনি সালমা খাতুনের দল। দারুণ জয় দিয়ে অপরাজিত থেকেই শেষ চারের টিকিট নিশ্চিত করেছে বাংলাদেশের মেয়েরা

মঙ্গলবার গ্রুপের শেষ দিনে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে স্বাগতিক স্কটল্যান্ডকে ১৩ রানে হারিয়েছে বাংলাদেশ। এ ম্যাচটি স্কটল্যান্ডের জন্য ছিলো বাঁচামরার লড়াই। কেননা নিজেদের তিন ম্যাচ থেকে ২টি জিতে আগেই কাজ সেরে রেখেছিল পাপুয়া নিউগিনি (পিএনজি)। ফলে দুই ম্যাচে ১ জয় পাওয়া স্কটিশদের জন্য এটি ছিল ডু অর ডাই ম্যাচ।

সে ম্যাচে জিততে পারেনি স্বাগতিকরা। বারবার বৃষ্টির বাধায় ম্যাচের দৈর্ঘ্য শেষতক কমে আসে ৮ ওভারে। ডাকওয়ার্থ লুইস মেথড পদ্ধতিতে স্কটল্যান্ডের সামনে লক্ষ্য বেঁধে দেয়া হয় ৬৩ রানের। কিন্তু ৪৯ রানেই থেমে যায় স্কটিশদের ইনিংস। ১৩ রানের জয়ের মাধ্যমে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। একইসঙ্গে নিশ্চিত হয় পিএনজির সেমিফাইনালের টিকিট।

বৃষ্টির কারণে ম্যাচের শুরুতেই কমে যায় ওভার, নির্ধারণ করা হয় ইনিংসপ্রতি ১৭ ওভার করে। যেখানে টস হেরে ব্যাট করতে নামেন দুই টাইগ্রেস ওপেনার মুরশিদা খাতুন ও সানজিদা ইসলাম। সানজিদা ৪ রান করে আউট হলেও, মুরশিদার ব্যাট থেকে আসে ২৬ রান।

পরে নিগার সুলতানা জ্যোতি ৩৭ বলে ৩৫ ও ফারজানা হক পিঙ্কি ২২ বলে ২৩ রানের ইনিংস খেললে নির্ধারিত ১৭ ওভারে ৪ উইকেট হারিয়ে ১০৪ রানের সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। কিন্তু এরপরই নামে বৃষ্টি। ফলে স্কটল্যান্ডকে পুনঃনির্ধারিত টার্গেট দেয়া হয় ৮ ওভারে ৬৩ রান।

এ রান তাড়া করতে নেমে কখনোই ঠিক সুবিধাজনক অবস্থানে ছিল না স্কটিশ নারীরা। নাহিদা আকতার, ফাহিমা খাতুন, খাদিজা তুল কুবরাদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৮ ওভারে ৬ উইকেট হারিয়ে ৪৯ রানের বেশি করতে পারেনি স্কটল্যান্ড।

বাংলাদেশের পক্ষে ১টি করে উইকেট শিকার করেন নাহিদা আকতার, রিতু মনি ও খাদিজা তুল কুবরা। উইকেট না পেলেও ২ ওভার বোলিং করে মাত্র ৮ রান খরচ করেন ফাহিমা।

এদিকে ‘বি’ গ্রুপ থেকে সেমিফাইনালের টিকিট পেয়েছে থাইল্যান্ড ও আয়ারল্যান্ড। বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ায় সেমিতে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বি গ্রুপের রানারআপ আয়ারল্যান্ডকে। আগামীকাল (বৃহস্পতিবার) হবে সেমিফাইনাল ম্যাচটি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!