গুজববিরোধী প্রচারণায় মাঠে নেমেছে চকবাজার থানা পুলিশ

হঠাৎ করে গুজবের কারণে গণপিটুনির শিকার হয়ে নিহত হয়েছে নিরীহ মানুষ। গুজব ঠেকাতে প্রশাসনের উদ্যোগে অভিযান অব্যাহত রয়েছে। গুজব ও গণপিটুনির বিরুদ্ধে প্রচার প্রচারণায় মাঠে নেমেছে চকবাজার থানা পুলিশ। চকবাজারের বিভিন্ন জায়গার ১৩টি মসজিদে জুমার খুতবা শেষে সচেতনতামূলক বক্তব্য দিয়েছেন চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নিজাম উদ্দিন।

সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান নগরীর ১৬ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দিয়েছেন যারা ছেলে ধরা গুজব ছড়িয়ে রাষ্ট্রের পরিকল্পিতভাবে আতঙ্ক সৃষ্টি করছে এবং রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য।

এই পরিস্থিতি সামাল দিতে চকবাজার থানা পুলিশ বিভিন্ন মসজিদে সচেতনতামূলক বক্তব্য ও লিফলেট বিতরণের মাধ্যমে গুজব শুনে আইন হাতে তুলে না নেওয়ার জন্য সাধারণ মানুষকে অনুরোধ করেছেন।

শুক্রবার (২৬ জুলাই) চকবাজার থানাধীন ১৩টি মসজিদে মাইকিং, লিফলেট বিতরণের মাধ্যমে এ প্রচার প্রচারণা করা হয়। মসজিদগুলো হল, ফালাগাজী জামে মসজিদ, মিয়ারবাপের জামে মসজিদ, গোয়াছিবাগান জামে মসজিদ, ঘাসিয়াপাড়া জামে মসজিদ, মেহেদীবাগ সিডিএ জামে মসজিদ, বগারবিল হাজী ইকবাল জামে মসজিদ, শেখ আহমদ মসজিদ, জঙ্গিশাহ জামে মসজিদ, মিছকিনশাহ জামে মসজিদ, চন্দনপুরা জামে মসজিদ, টাকশাহ জামে মসজিদ, চট্টগ্রাম কলেজ মসজিদ ইত্যাদি।

চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, সারাদেশে গুজবের কারণে অনেকগুলো হত্যার মত জঘন্য ঘটনা ঘটেছে। এর বিরুদ্ধে এলাকায় এলাকায় আমরা সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছি। হাজার হাজার লিফলেট বিতরণ করা হয়েছে। মাইকিং করা হচ্ছে নিয়মিত। এছাড়াও মোড়ে মোড়ে গুজব ও গণপিটুনির বিরুদ্ধে ব্যানার লাগানো হয়েছে। আগামীকাল শনিবার বিভিন্ন স্কুল-কলেজে অভিভাবক সমাবেশ করা হবে।

তিনি আরও বলেন, এ ধরনের গুজব যারা ছড়াচ্ছে তাদেরকে চিহ্নিত করে পুলিশের হাতে তুলে দিন। প্রয়োজনে ৯৯৯ এ ফোন করে তাদের তথ্য দিন। ‘ছেলে ধরা’ গুজবে কান দিয়ে কাউকে আহত করা, কাউকে প্রহার করা বা কাউকে শাস্তি দেওয়া চরম অন্যায় এবং ফৌজদারী অপরাধ। এটা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতেই আমাদের এই প্রচার-প্রচারণা।

পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত এ কার্যক্রম সামনের দিনেও চলবে বলে জানান তিনি।

গুজব ঠেকাতে চকবাজারের বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের সঙ্গে গুজববিরোধী মতবিনিময় সমাবেশ করবেন। ওসি মো. নিজাম উদ্দিনের নেতৃত্বে মসজিদে গুজব বিরোধী বক্তব্য ও লিফলেট বিতরণে সঙ্গে ছিলেন ওসি তদন্ত রিয়াজ চৌধুরীসহ আরও অনেকে।

শারমিন/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!