গিকা চৌধুরীর তিন ছেলেমেয়েকে ধরতে আদালতের নির্দেশ, দেশে নেই কেউই

দুবাইয়ে গিকা দিলেন ভাইয়ের বড় মেজবান

বিএনপির সাবেক সাংসদ চট্টগ্রামের গিয়াসউদ্দিন কাদের (গিকা) চৌধুরীর তিন ছেলেমেয়েকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আর্থিক খাতের প্রতিষ্ঠান পিপলস লিজিং থেকে ঋণ নিয়ে সেই টাকা আত্মসাতের মামলায় যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর এই তিন ভাতিজা-ভাতিজিসহ মোট ১৪ জনকে গ্রেপ্তার করে ৯ জানুয়ারি আদালতে হাজির করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) গ্রেপ্তারের নির্দেশ পাওয়া তিনজনের মধ্যে সামির কাদের চৌধুরী গিকা চৌধুরীর ছেলে। অন্য দুজন গিকা চৌধুরীর মেয়ে— সামিহা কাদের চৌধুরী ও সাজিয়া কাদের চৌধুরী। তবে বাবা গিকা চৌধুরীর মতোই গত কয়েক বছর ধরে তাদের কেউ দেশে নেই।

এর আগে ২০১৯ সালের অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ায় বিএনপির ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর ৩ বছরের সশ্রম কারাদণ্ড দেয় চট্টগ্রামের একটি আদালত। তিনি বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বসবাস করছেন। সেখানে গত ২৭ নভেম্বর তার বড় ভাই যুদ্ধাপরাধের দায়ে ফাাঁসিতে ঝোলা সালাউদ্দিন কাদের চৌধুরীর ষষ্ঠ মৃত্যুবার্ষিকীতে বড় মেজবানের আয়োজনও করেন তিনি।

জানা গেছে, গিকা চৌধুরীর ছেলে সামির কাদের চৌধুরীর কাছে পিপলস লিজিং পাবে ৮ কোটি ৬৭ লাখ ৭০ হাজার ২৬৪ টাকা। সামিরসহ সামিহা কাদের চৌধুরী ও সাজিয়া কাদের চৌধুরীর নামে মোট ঋণ নেওয়া হয় ৭ কোটি ১৩ লাখ ৮৫ হাজার ৫১৮ টাকা। সেই ঋণ এখন সুদে-আসলে দাঁড়িয়েছে ১৫ কোটি ৩৭ লাখ ১৫ হাজার ৫০৪ টাকা।

হাইকোর্টের তালিকা অনুযায়ী সামির কাদের চৌধুরী ২০০৯ সালে ঋণ নেন ২ কোটি ৩০ লাখ ৪৬ হাজার ৬৯২ টাকা। এক যুগেও সেই টাকা পরিশোধ না করায় সেই টাকা বেড়ে দাঁড়িয়েছে ৮ কোটি ৬৭ লাখ ৭০ হাজার ২৬৪ টাকায়। অন্যদিকে সামির কাদেরের দুই বোন সামিহা কাদের চৌধুরী ও সাজিয়া কাদের চৌধুরী ঋণ নেন ২০১৩ সালে। তারা দুজনই তোলেন ২ কোটি ৪১ লাখ ৬৯ হাজার ৪১৩ টাকা করে। সেই ঋণ এখন সুদে-আসলে দাঁড়িয়েছে ৩ কোটি ৩৪ লাখ ৭২ হাজার ৬২০ টাকা।

সবমিলিয়ে গিকা পরিবারের এই তিন সদস্যের ঋণের পরিমাণ ৭ কোটি ১৩ লাখ ৮৫ হাজার ৫১৮ টাকা। তবে সুদে-আসলে সেই ঋণ এখন হয়েছে ১৫ কোটি ৩৭ লাখ ১৫ হাজার ৫০৪ টাকা।

এই তিনজনই ঢাকা ডায়িং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানির পরিচালক। ২০১৯ সালের সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে মনোনয়ন জমা দিয়ে আলোচনায় ওঠে আসেন বিএনপির সাবেক সাংসদ গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর জ্যেষ্ঠ পুত্র সামির কাদের চৌধুরী। তবে ওই নির্বাচনে শেষ পর্যন্ত তার মনোনয়নপত্র বাতিল করে দেয় নির্বাচন কমিশন। তবে মানবতাবিরোধী যুদ্ধাপরাধের দায়ে তার বড় চাচা সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি র্কাযকর হলে পরিবারটি কোণঠাসা হয়ে পড়ে।

অন্যদিকে গিকা চৌধুরী পরিবার ছাড়াও সবমিলিয়ে ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠান পিপলস লিজিং থেকে মোট ৫৪ কোটি ৭২ লাখ ২২ হাজার ৫২৬ টাকা ঋণ নিয়েছিল। সেই ঋণ সুদাসলে এখন হয়েছে ২১৫ কোটি ৪৭ লাখ ২৫ হাজার ১৮০ টাকা।

ঋণখেলাপি অন্যদের মধ্যে রয়েছে নাহার ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠানের তিনজন, এসএস ফিলিং স্টেশনের কর্ণধার, শোভা ফুড, জেসন ফার্মাসিউটিক্যালসের এমডিসহ দুজন, জেসন অ্যাগ্রো, জেসন ব্রিডার্স, জেসন অ্যাপারেল নামে একটি প্রতিষ্ঠানের কর্ণধার।

এই ব্যক্তি ও কোম্পানিগুলো নানা সময় পিপলস লিজিং থেকে ৫৪ কোটি ৭২ লাখ ২২ হাজার ৫২৬ টাকা ঋণ নিয়েছিল। সেই ঋণ সুদে-আসলে এখন হয়েছে ২১৫ কোটি ৪৭ লাখ ২৫ হাজার ১৮০ টাকা।

ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে নাহার ইন্টারন্যাশনাল ট্রেডিং কোম্পানির নামে তিনটি, এস এস ফিলিং স্টেশন, বাধন ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, শোভা ইন্টারন্যাশনাল (প্রা.) লিমিটেড, সামির কাদের চৌধুরী, সামিয়া কাদের চৌধুরী, সাজিয়া কাদের চৌধুরী, জেসন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের নামে দুটি, জেসন অ্যাগ্রোভেট লিমিটেড, জেসন ব্রিডাস লিমিটেড ও জেসন ন্যাচারাল প্রোডাক্ট লিমিটেডের নামে ঋণ রয়েছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!