গাড়ির ফিটনেস সনদ নবায়ন হবে অনলাইনে, ১৫ অক্টোবর থেকে চালু

গাড়ির ফিটনেস সনদ নবায়ন করার জন্য এখন থেকে অনলাইনেই নেওয়া যাবে অ্যাপয়েন্টমেন্ট। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সময় বাঁচাতে এ পদ্ধতি চালু করেছে । বিআরটিএর এ সংক্রান্ত এক গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে— ‘মূল্যবান সময় বাঁচান, অ্যাপয়েন্টমেন্ট নিয়ে ফিটনেস সনদ গ্রহণ করুন।’

আগামী ১৫ অক্টোবর থেকে অনলাইন পদ্ধতিতে ফিটনেস নবায়ন কার্যক্রম শুরু হবে। প্রাথমিকভাবে ঢাকার তিনটি মেট্রো সার্কেল— মিরপুর, ইকুরিয়া ও দিয়াবাড়ি থেকে এ সনদ নেওয়া যাবে। শীঘ্রই চট্টগ্রাম বিআরটিএসহ সারা দেশের বিআরটিএর কার্যালয়েও এ পদ্ধতিতে ফিটনেস সনদ নবায়ন কার্যক্রম চালু করা হবে।

অনলাইনে ফিটনেস নবায়নের জন্য বিআরটিএর সার্ভিস পোর্টাল bsp.brta.gov.bd-এ গিয়ে প্রথমে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের জন্য গ্রাহকের নাম, জন্ম তারিখ, জাতীয় পরিচয়পত্রের নম্বর, মোবাইল নম্বর দিতে হবে। নিবন্ধনের পর পোর্টালের ‘ফিটনেস অ্যাপয়েন্টমেন্ট সময়সূচি’ অপশনে ক্লিক করতে হবে। এখানে ‘মোটরযান সংযুক্ত করুন’ অপশনে গিয়ে যানবাহনের বিস্তারিত তথ্য দিতে হবে। সময়সূচি অপশনে গিয়ে কাঙ্ক্ষিত তারিখ এবং কোন্ সার্কেল থেকে ফিটনেস নবায়ন করবেন— সেটা সিলেক্ট করতে হবে।

অ্যাপয়েন্টমেন্টের জন্য দৈনিক চারটি ধাপ ভাগ করা আছে। এগুলো হচ্ছে সকাল ৯টা থেকে ১১টা, ১১টা থেকে ১টা, দুপুর ২টা থেকে ৪টা এবং ৪টা থেকে ৫টা। এই চার ধাপের সময় থেকে পছন্দমতো সময় বেছে নেওয়া যাবে। সব তথ্য পূরণ করে সাবমিট করলে গ্রাহকের মোবাইলে এসএমএসের মাধ্যমে তারিখ ও সময় জানিয়ে দেওয়া হবে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!