মাস্ক পরে গাড়িতে ম্যাজিস্ট্রেট! ৭৫ হাজার টাকা জরিমানা

অতিরিক্ত ভাড়া আদায় ও যাত্রী হয়রানি বন্ধে চট্টগ্রামের নতুন ব্রিজ এলাকায় ছদ্মবেশে অভিযান চালিয়েছেন বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম মনজুরুল হক।

বৃহস্পতিবার (১৬ মে) বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত দুই ঘন্টাব্যাপী এ অভিযান পরিচালিত হয়।

জানা যায়, অভিযান পরিচালনার সময় ভিন্ন পন্থা অবলম্বন করেন ম্যাজিস্ট্রেট। আজ বিকাল সাড়ে তিনটায় দিকে ওই এলাকায় পৌঁছে ম্যাজিষ্ট্রেট তার পিয়নকে নিয়ে গাড়ি থেকে নেমে যান। ইন্সপেক্টর ও পেশকারসহ পুলিশ ফোর্সকে পাঠিয়ে দেন কর্ণফুলীর ওপারে। টোল প্লাজার পরে পুলিশ ফোর্সসহ তাঁর গাড়ি অপেক্ষা করতে থাকে। ম্যাজিস্ট্রেট অবস্থান নেন নতুন ব্রিজ এলাকায় যেখান থেকে দক্ষিণ চট্টগ্রামের বাসগুলো ছেড়ে যায়। মুখে মাস্ক পরে ছদ্মবেশে ঘুরে ঘুরে তিনি সেখানকার পরিস্থিতি পর্যবেক্ষণ করতে থাকেন। তিনি সাধারণ যাত্রী বেশে বিভিন্ন রুটের বাসের হেলপারের কাছে নির্দিষ্ট কোন স্থানের ভাড়া জানতে চান। অধিকাংশ বাসই তাঁর কাছ থেকে অতিরিক্ত ভাড়া দাবি করেন। শেষে সাতকানিয়া রুটের একটি বাসের হেলপারকে দোহাজারির ভাড়া জানতে চাইলে হেলপার ম্যাজিস্ট্রেটকে ভাড়া বলেন ৮০ টাকা। অথচ উক্ত স্থানের স্বাভাবিক ভাড়া ৪০ টাকার মতো। অর্থাৎ ম্যাজিস্ট্রেটের কাছে প্রায় দ্বিগুণ ভাড়া দাবি করে বাস হেলপার। অতিরিক্ত ভাড়া কেন চাওয়া হচ্ছে জানতে চাওয়া হলে হেলপার ম্যাজিস্ট্রেটকে বলেন, এর কমে হবে না। তখন ম্যাজিস্ট্রেট তার পিয়নকে নিয়ে যাত্রী বেশে বাসে উঠে পিছনের দিকে সিটে গিয়ে বসেন। বাসটি কর্ণফুলীর দক্ষিণ পারে টোল প্লাজা পার হলে সেখানে আগে থেকে অবস্থানরত পুলিশের সহায়তায় বাসটি আটক করেন। এ পর্যায়ে তিনি তার ছদ্মবেশ ছেড়ে নিজের আসল পরিচয় দেন। পরিচয় পেয়ে বাসের চালক-হেলপারসহ যাত্রীরা বিষ্মিত হয়ে যান। পরে ম্যাজিস্ট্রেট বাসটিকে অতিরিক্ত ভাড়া দাবির অভিযোগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ১৫ হাজার টাকা জরিমানা করেন। এছাড়া আরও কয়েকটি বাসে অতিরিক্ত ভাড়া দাবির বিষয়টিসহ চালকের লাইসেন্স, রুট পারমিট ঠিক আছে কি না যাচাই করে দেখাসহ জরিমানা করা হয়।

এরপর ম্যাজিস্ট্রেট এসএম মনজুরুল হক আবারও কর্ণফুলীর এপারে নতুন ব্রিজ চত্বর এলাকায় ফিরে আসেন। এ সময় বিভিন্ন অপরাধে আরো কয়েকটি বাসকে জরিমানা করেন। তবে অবাক কর হলো, এরই মধ্যে ম্যাজিস্ট্রেটের অভিযানের খবর পেয়ে অধিকাংশ বাসের চালক-হেলপার অতিরিক্ত ভাড়া চাওয়া বন্ধ করে নির্ধারিত ভাড়ায় যাত্রী নিতে থাকে। তিনি বাসে উঠে উঠে যাত্রীদের সাথে কথা বলেন এবং অতিরিক্ত ভাড়া দাবি করা হচ্ছে কি না তদারকি করেন।

ম্যাজিস্ট্রেট এসএম মনজুরুল হক বলেন, এ অভিযান নিয়মিত চলবে। অভিযানে আমি মোট ১০টি গাড়িকে ৭৫ হাজার ৫০০ টাকা জরিমানা করেছি। অভিযানে কয়েকটি গাড়ির কাগজপত্র জব্দ করা হয়।

এসএম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!