গাছ পুড়িয়ে ইটভাটা, লোহাগাড়ার ৬ মালিককে ১৮ লাখ টাকা জরিমানা

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার পদুয়ায় স্কুলের পাশে অবৈধভাবে গড়ে ওঠা ছয় ইটভাটার মালিককে ১৮ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) শুনানি শেষে ছয়টি ইটভাটা প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা করে জরিমানা করা হয়। চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন স্বাক্ষরিত নোটিশে জরিমানার বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করা হয়।
যে ছয় প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়— মেসার্স খাজা ব্রিকস, মেসার্স বার আউলিয়া ব্রিকস, মেসার্স আকতারিয়া ব্রিকস, মেসার্স এ এইচ ব্রিকস, মেসার্স মজিদিয়া ব্রিকস এবং মেসার্স আরব ব্রিকস।

এ প্রসঙ্গে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক (কারিগরি) মুক্তাদির হাসান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘ছাড়পত্র না নিয়ে সনাতন পদ্ধতিতে ইট প্রস্তুত করে পরিবেশ দূষণ করে যাচ্ছিলো প্রতিষ্ঠানগুলো। প্রত্যেকটি ইটভাটা স্কুলের পার্শ্ববর্তী এলাকায়। উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী স্কুলের পাশে ইটভাটা থাকতে পারবে না এবং আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ইট প্রস্তুত করতে হবে। সনাতন পদ্ধতিতে গাছ পুড়িয়ে ইট প্রস্তুত করায় প্রত্যেক প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা করে জরিমানা করা হয়।’
তিনি আরও বলেন, ‘আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ইট প্রস্তুত না করলে ইটভাটাগুলো ভেঙে দেয়া হবে বলেও মালিকদের নির্দেশনা দেয়া হয়।’

এছাড়া সেন্টমার্টিন দ্বীপের নীল দিগন্ত রিসোর্টকে পরিবেশগত ছাড়পত্র ব্যতীত কার্যক্রম পরিচালনার দায়ে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এসআর/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!