গাছের যত্নে এবার দূর্বার তারুণ্যের ‘আমরা মালি’

‘আমার যত্নে, আমার গাছ’— এ স্লোগানে সামজিক সংগঠন দূর্বার তারুণ্যের ‘আমরা মালি’ নামের এক ব্যতিক্রমী কার্যক্রম উদ্বোধন হয়েছে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) চট্টগ্রামের মিরসরাইয়ের মঘাদিয়া ইউনিয়নে শতাধিক বৃক্ষরোপণের মাধ্যমে কার্যক্রমের উদ্বোধন করেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ আবু আবিদ।

প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন সাবেক যুবলীগ নেতা হেলাল আকবর চৌধুরী বাবর।

প্রধান অতিথির বক্তব্যে বাবর বলেন, ‘পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বৃক্ষের কোনো বিকল্প নেই। তাই গাছ রোপণ ও পরিচর্যা উভয়ই গুরুত্বপূর্ণ বিষয়। দূর্বার তারুণ্য’র সকল ব্যতিক্রমী চিন্তাভাবনাকে বরাবরই স্বাগত জানাই। এ ধরনের প্রজেক্টের মাধ্যমে অনলাইন আসক্ত তরুণরা সমাজ ও দেশ নিয়ে ভাবনায় ব্যস্ত থাকবে। দেশের সামগ্রিক উন্নয়নে তারা নিজেকে সম্পৃক্ত রাখবে। গাছের যত্ন নেওয়ার বিষয়ে ‘আমরা মালি’ শুধুমাত্র একটা দেখানো মাধ্যম। এই মাধ্যমে সবাই গাছের পরিচর্যার বিষয়ে সচেতন হলে সার্থক হবে প্রজেক্ট।’

উদ্বোধক মুহাম্মদ আবু আবিদ বলেন, ‘প্রতিবছরই বাংলাদেশে লাখ লাখ বৃক্ষরোপণ করা হয়। যত্নের অভাবে শেষ পর্যন্ত পরিবেশে টিকে থাকে খুবই কম। পুরো বাংলাদেশে আমাদের সদস্য ও স্বেচ্ছাসেবীর সংখ্যা আট হাজার ছাড়িয়েছে। এরই প্রেক্ষিতে ‘দূর্বার তারুণ্য’ সিদ্ধান্ত নিয়েছি, আমাদের প্রতিটা সদস্য একটি করে গাছ লাগাবে এবং মালির মতোই সেই গাছের যত্ন নেবে। আমরা এই প্রজেক্ট চালু করেছি মানে শুধুমাত্র আমরাই কাজটি করতে পারব, এমন ধারণা ভুল। আমাদের কনসেপ্ট হল—গাছ লাগান ও তার পরিচর্যা করুন।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দূর্বার তারুণ্য’র কেন্দ্রীয় সহ-সভাপতি শেখ মুহাম্মদ আরিফ উল্লাহ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মো. জিহাদুল ইসলাম, মো. ইবরাহীম, মো. সাদ্দাম হোসেন, মো. রুবেল, মো. অহিদুল ইসলাম, মো. সামছুদ্দীন, মো. রুমন মিয়া, মো. আজিম উদ্দিন চৌধুরী, মো. মনজুর মোরর্শেদ, মো. সালমান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!