গতি ফিরছে বে-টার্মিনালে

জটিলতা শেষে গতি এসেছে বে-টার্মিনাল প্রকল্পে। ভূমি অধিগ্রহণ জটিলতা ও ব্যক্তি মালিকানাধীন জমি নিয়ে পরস্পরবিরোধী মামলাসহ বিভিন্ন সমস্যায় প্রায় পাঁচ বছর আটকে ছিল এই মেগা প্রকল্পটি।

চট্টগ্রাম বন্দরের ডেপুটি ম্যানেজার (এস্টেট) জিল্লুর রহমান বলেন, বে-টার্মিনাল প্রকল্পের বড় বাধা ছিলো ভূমি অধিগ্রহণ। এ খাতে সরকারি বরাদ্দ নিশ্চিত করা গেলেও খাস জমি ও ব্যক্তি মালিকানাধীন জমি অধিগ্রহণ সংক্রান্ত নানা জটিলতায় থমকে ছিলো প্রকল্পটি।ব্যক্তি মালিকানাধীন ৬৮ একর জমির ভূমি মালিকের জন্য চট্টগ্রাম বন্দর জেলা প্রশাসকের কাছে প্রথম ধাপে ৩৫৮ কোটি এবং পরবর্তী ধাপে ১২ কোটি টাকা প্রদান করা হয়েছে। এছাড়াও ৮০৩ একর খাস জমির ক্ষতিপূরণের জন্য বরাদ্দ রাখা হয় ১ হাজার ২শ’ কোটি টাকা। সরকারি প্রকল্পের কাজে যাতে বাধা সৃষ্টি না হওয়ার জন্যই এই অর্থ বরাদ্দ রাখা হয়েছিলো। সর্বশেষ ১ হাজার ২ শ কোটি টাকা সরকারি কোষাগারেই ফেরত যাবে বলে আশা করছেন বন্দরের ডেপুটি ম্যানেজার (এস্টেট) জিল্লুর রহমান।

তিনি আরো বলেন,‘সরকারি ভুমি বরাদ্দ কমিটির সর্বশেষ বৈঠকে খাস জমি বরাদ্দের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ২৮ মার্চ মন্ত্রণালয়ের সাথে চট্টগ্রাম বন্দরের উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। ১৫ এপ্রিলের মধ্যে এ সংক্রান্ত সরকারি প্রজ্ঞাপন জারি হওয়ার কথা রয়েছে।’

বে-টার্মিনাল প্রকল্পের তদারকির দায়িত্বে থাকা চট্টগ্রাম বন্দরের নির্বাহী প্রকৌশলী রাফিউল আলম বলেন, বে- টার্মিনাল প্রকল্পের ভূমি উন্নয়ন, সীমানা প্রাচীর এবং ট্রাক টর্মিনালের কাজ বন্দর কর্তৃপক্ষ নিজস্ব ব্যবস্থাপনায় করবে। টার্মিনাল প্রকল্পটির কাজ করবে সিঙ্গাপুরের প্রতিষ্ঠান পিএসএ। বাংলাদেশের পক্ষে বিষয়টি দেখভাল করছে পিপিপি (পাবলিক প্রাইভেট পার্টনারশীপ। গত ডিসেম্বরে পিএসএ বে-টার্মিনাল প্রকল্পের মূল কাজ করবে সে বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

প্রসংগত: চট্টগ্রাম বন্দর থেকে ছয় কিলোমিটার দুরে নির্মিত হবে বন্দর বে-টার্মিনাল প্রকল্প। প্রকল্পের ব্যয় নির্ধারণ করা হয়েছে ২০০ কোটি ডলার বা টাকায় ১৭ হাজার ৫শ’ কোটি টাকা। প্রকল্পটি চট্টগ্রাম বন্দরের বর্তমান অপারেশনাল এরিয়ার প্রায় ছয় গুণ। এটি বাস্তবায়ন হলে ৫ হাজার কন্টেইনার বহন ক্ষমতা সম্পন্ন জাহাজ বার্থিং করানো সম্ভব হবে।
চট্টগ্রাম বন্দরের পশ্চিমে বঙ্গোপসাগরের উপকূলে উত্তর হালিশহরে বে-টার্মিনালের অবস্থান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!