গণপরিবহন বন্ধ রেখে কারখানা খোলা রাখার প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ

লকডাউনে গণপরিবহন বন্ধ রেখে পোশাক কারখানা খোলা রাখার প্রতিবাদে বৃষ্টি উপেক্ষা করে সড়ক অবরোধ করেছে পোশাক শ্রমিকরা।

বুধবার (৩০) জুন সকালে চট্টগ্রাম নগরীর টাইগারপাস মোড় এলাকায় কয়েক শ’ শ্রমিক এ আন্দোলনে যোগ দেন। এ সময় ওই এলাকায় দীর্ঘ যানজট তৈরি হয়।

আন্দোলনরত শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে, গণপরিবহন বন্ধ রেখে পোশাক কারখানা খোলা রাখায় চাকরি বাঁচাতে তাদের রিকশা, ছোট যানবাহনে চড়তে হচ্ছে চড়া ভাড়ায়। অনেককে কয়েক কিলোমিটার পথ পায়ে হেটে কাজে যোগ দিতে হচ্ছে।

তাদের অভিযোগ, অফিসের কর্মকর্তাদের জন্য পরিবহন ব্যবস্থা থাকলেও শ্রমিকদের হেটে বা কয়েকগুণ বাড়তি ভাড়ায় রিকশায় চড়ে অফিসে যেতে হচ্ছে।

তারা প্রশ্ন রাখেন, যদি বন্ধ করতে হয় সবকিছু কেন বন্ধ করে না? আর খোলা রাখলে শ্রমিকদের কেন যাতায়াত ব্যবস্থা রাখবে না? গরীব, মেহনতী মানুষের জন্য এসব হঠকারী সিদ্ধান্ত।

আন্দোলনে যোগ দেওয়া আসিফ নামে এক শ্রমিক বলেন, ‘আমরা যে বেতনে চাকরি করি তা দিয়ে স্বাভাবিক সময়ে চলা মুশকিল। করোনাকালে যাতায়াত খরচ ও নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ সবকিছু দ্বিগুণ। এতে আমাদের আরো মুশকিল হয়ে দাঁড়িয়েছে। এমন সময় গণপরিবহন বন্ধ রেখে পোশাকশিল্প চালু রাখায় আমাদের কাজে যোগ দেওয়া সম্ভব নয়। তাই আমরা বাধ্য হয়ে বৃষ্টি উপেক্ষা করে রাস্তায় নেমেছি।’

সিএম/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!