খেজুরের কাঁচা রসে থাকতে পারে প্রাণঘাতি নিপাহ ভাইরাস

প্রাণঘাতি নিপাহ সংক্রমণের আশঙ্কায় খেজুরের কাঁচা রস পান করা থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশে সাধারণত শীতকালে নিপাহ সংক্রমণ দেখা যায়, নিপাহ একটি মারাত্মক রোগ সৃষ্টিকারী ভাইরাস। তাই এ সময়ে খেজুরের কাঁচা রস পান করা থেকে বিরত থাকতে হবে।

আইইডিসিআর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে, গণমাধ্যমে খেজুরের রস নিয়ে বিভিন্ন প্রতিবেদন প্রকাশিত হচ্ছে, আবার কোথাও কোথাও খেজুরের কাঁচা রস পানের উৎসব হচ্ছে। আইইডিসিআর ২০০১ সাল থেকে বাংলাদেশে নিপাহ ভাইরাস সংক্রমণের বিষয়ে সতর্ক করে আসছে।

নিপাহ ভাইরাসজনিত একটি মারাত্মক রোগ— যা বাদুড় থেকে মানুষে সংক্রমিত হয়। এই রোগে আক্রান্ত হলে এখনও কোনও চিকিৎসা নেই। ২০০১ সাল থেকে এখন পর্যন্ত নিপাহতে আক্রান্ত হয়ে মৃত্যুর হার শতকরা ৭০ ভাগ। নিপাহ ভাইরাসের লক্ষণের মধ্যে রয়েছে জ্বরসহ মাথাব্যথা, খিঁচুনি, প্রলাপ বকা, অজ্ঞান হয়ে যাওয়াসহ কখনও কখনও মারাত্মক শ্বাসকষ্টে ভোগা।

আইইডিসিআরের ওই বিজ্ঞপ্তিতে দেশের সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলোর প্রতি অনুরোধ জানানো হয়েছে, খেজুরের রস সংক্রান্ত যেকোনও আয়োজন থেকে যেন বিরত থাকা হয়। কারণ নিপাহ ভাইরাসে আক্রান্ত হলে এখনও কোনও চিকিৎসা নেই। তাই খেজুরের কাঁচা রস না খাওয়া, কোনও ধরনের বাদুড়ের খাওয়া আংশিক ফল না খাওয়া এবং আক্রান্ত রোগীর সংস্পর্শে আসার পর সাবান ও পানি দিয়ে হাত ধোয়ার অনুরোধ জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!