খুলশীতে রোহিঙ্গা সন্দেহে ১৮ জন আটক

নগরীর খুলশী এলাকায় ভারতীয় সহকারী হাই কমিশন কার্যালয়ের সামনে থেকে রোহিঙ্গা সন্দেহে ১৮ জনকে আটক করেছে নগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।১৮ জনের মধ্যে ১৭ জনের কাছে পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র পাওয়া গেছে বলে জানিয়েছেন নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (উত্তর) মির্জা সায়েম মাহমুদ।
বুধবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর খুলশী থানার জাকির হোসেন সড়কে ভারতের সহকারী হাইকমিশন অফিসের সামনে থেকে তাদের আটক করে জিজ্ঞাসাবাদের জন্য গোয়েন্দা পুলিশ কার্যালয়ে নেওয়া হয়।
নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (উত্তর) মির্জা সায়েম মাহমুদ বলেন, ভারতীয় হাই কমিশন অফিসের সামনে কয়েকজন রোহিঙ্গা পাসপোর্ট নিয়ে জড়ো হয়েছেন বলে খবর পেয়ে আমরা গিয়েছিলাম। সেখান থেকে ১৮ জনকে আটকের পর ১৭ জনের কাছে একটি করে পাসপোর্ট পাওয়া গেছে। তবে তারা রোহিঙ্গা কি না সেটি যাচাইবাছাই করে দেখতে হবে।
তাদের কাছে পাওয়া পাসপোর্টে সূত্রে জানা যায়, আটক ১৮ জন কিশোরগঞ্জ, সিলেট, নরসিংদীসহ বিভিন্ন জেলার বাসিন্দা।
নগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক (উত্তর) মুহাম্মদ রুহুল আমীন বলেন, ‘ভারতীয় দূতাবাসের আশেপাশে অবস্থান করার সময় সন্দেহজনকভাবে তাদের আটক করা হয়েছে। তারা রোহিঙ্গা কি না, এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে তাদের পাসপোর্টগুলো সঠিক আছে। তাদের এনআইডি পাওয়া গেছে। এনআইডিগুলো সঠিক কি না সেটা তদন্তের জন্য নির্বাচন অফিসে টিম পাঠানো হয়েছে। তবে তারা বাংলায় কথা বলতে পারে।সব মিলিয়ে যাচাই-বাছাইয়ের আগে বলা যাবে না, তারা রোহিঙ্গা কি না।
আটক ১৮ জনের সবাই বিভিন্ন বয়সী পুরুষ বলে জানিয়েছেন এই গোয়েন্দা কর্মকর্তা। চট্টগ্রামে কেন তারা এসেছে এবং কী জন্য ভারতীয় দূতাবাস এলাকায় অবস্থান করছিল, তা খতিয়ে দেখা হচ্ছে। আটক ব্যক্তিদের মধ্যে কেউ রোহিঙ্গা থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে এবং অন্যদের ছেড়ে দেওয়া হবে।
এর আগে গত ৫ সেপ্টেম্বর রাতে চট্টগ্রাম থেকে ঢাকা যাওয়ার পথে পুলিশের হাতে বাংলাদেশি পাসপোর্টসহ আটক হয় দুই ভাইসহ ৩ রোহিঙ্গা যুবক। তারা তুরস্কের ভিসা নিতে চট্টগ্রাম থেকে ঢাকা যাওয়ার প্রস্তুতি নিয়েছিল বলে পুলিশ জানায়।

এইচটি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!