খুলনায় দ্বিতীয় দিনটি নিজের করে নিলেন চট্টগ্রামের নাঈম

শ্রীলঙ্কা ইমার্জিং দলের বিপক্ষে প্রথম দিনটি যদি হয়ে থাকে দলনায়ক নাজমুল হোসেন শান্তর তাহলে দ্বিতীয় দিনটি একান্ত নিজের করে নিলেন চট্টগ্রামের উঠতি তারকা খেলোয়াড় নাঈম হাসান। খুলনায় আনঅফিসিয়াল চারদিনের ম্যাচের দ্বিতীয় দিনে প্রথমে ব্যাট হাতে মূল্যবান ৩৬ রান করার পর বল হাতে নিজের স্পিন ভেল্কি দেখালেন নাঈম। নিজেদের প্রথম ইনিংসে শ্রীলঙ্কা যে চারটি উইকেট হারিয়েছে তার সবকটিই শিকার করেন এই তরুণ অফ স্পিনার।

এখনো ঘোষিত হয়নি আফগানিস্তানের বিপক্ষে টেস্ট দল। এই টেস্টের স্কোয়াডে নির্বাচকেরা দুজন অফ স্পিনার রাখবেন কি না, দুদিনের মধ্যেই জানা যাবে। দেশের মাঠে সবশেষ টেস্ট সিরিজে অবশ্য দুজনই খেলেছেন একাদশে। এবার প্রেক্ষাপট ভিন্ন হলেও শ্রীলঙ্কান ইমার্জিং দলের বিপক্ষে ভালো করে মিরাজকে এক অর্থে চ্যালেঞ্জই জানিয়ে রাখলেন নাঈম।

দ্বিতীয় দিন শেষে খুলনায় শেখ আবু নাসের স্টেডিয়ামে শ্রীলঙ্কান ইমার্জিং দলের বিপক্ষে দ্বিতীয় দিন শেষে বাংলাদেশ ইমার্জিং দল এগিয়ে ২৫৯ রানে। ৪ উইকেটে ২৩৩ রান নিয়ে প্রথম দিন শেষ করা বাংলাদেশ ইমার্জিং দল বাকি ৬ উইকেটে দ্বিতীয় দিনে আরও ১২৭ রান যোগ করে প্রথম ইনিংসে অলআউট হয়েছে ৩৬০ করে। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত করেছেন ১৩৩ রান। জাকির হাসান ১ রানের জন্য হাতছাড়া করেছেন ফিফটি। ৩৬ রান করেছেন নাঈম হাসান।

প্রথম ইনিংসে ব্যাটিং করতে নেমে শ্রীলঙ্কা ইমার্জিং দল অবশ্য শুরুটা ভালো করতে পারেনি। ব্যাট করতে নামা লঙ্কানরা নাইম হাসানের কাছে পুরোটাই ধরাশায়ী হয়। ডান হাতি এই অফস্পিনারের ঘূর্ণিতেই কুপোকাত লঙ্কান টপ অর্ডার। নিয়মিত বিরতিতেই উইকেট তুলে নিতে থাকেন নাইম। লঙ্কানদের দলীয় ২১ রানের মাথায় প্রথম আঘাত নাইমের। পাথুম নিসাঙ্কাকে ১৬ রানে ফেরান তিনি। এরপরের ওভারে বল করতে এসে আবারও লঙ্কানদের দুর্গে আঘাত হানেন এই অফস্পিনার। এবার ফেরান আর এক ওপেনার সঙ্গিত কুরেকে।

চারদিনের ম্যাচে দ্বিতীয় দিনে শ্রীলঙ্কা ইমার্জিং দলের আউট হওয়া চারটি উইকেটই দখল করে নিয়ে জাতীয় তারকা চট্টগ্রামের নাঈম হাসান
চারদিনের ম্যাচে দ্বিতীয় দিনে শ্রীলঙ্কা ইমার্জিং দলের আউট হওয়া চারটি উইকেটই দখল করে নিয়ে জাতীয় তারকা চট্টগ্রামের নাঈম হাসান

ম্যাচের ১৬তম আর ১৮তম ওভারে আরও দুই লঙ্কান মিডল অর্ডার ব্যাটসম্যানকে আউট করেন নাইম। ম্যাচের ১৮ ওভারের মধ্যেই ৫৯ রানে নেই লঙ্কানদের চার উইকেট। দ্বিতীয় দিনে ১৬ ওভার বল করে ৭ ওভারই দিয়েছেন মেইডেন। আর মাত্র ৩১ রান দিয়েই তুলে নেন লঙ্কানদের ৪টি উইকেট। শেষ পর্যন্ত দ্বিতীয় দিনে লঙ্কানরা ৪ উইকেট হারিয়ে ১০১ রান তোলার পর দিনের খেলা শেষ করা হয়। তৃতীয় দিনে ২৫৯ রানে পিছিয়ে থেকে ম্যাচ শুরু করবে লঙ্কান ইমার্জিং দল।

এর আগে শ্রীলঙ্কার ইমার্জিং দলের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে হেরেছে স্বাগতিক বাংলাদেশ ইমার্জিং দল। কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৩ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ-শ্রীলঙ্কা ইমার্জিং দলের মধ্যকার দ্বিতীয় চার দিনের ম্যাচটি হবে। ৭ সেপ্টেম্বর সফর শেষে ফিরে যাবে লঙ্কানরা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!