খুলনার দুই ‘খুনি’ চট্টগ্রামে লুকিয়ে ছিলেন তিন বছর ধরে, মোবাইলও ব্যবহার করতেন না

খুলনায় খুন করে এসে দুই ‘খুনি’ চট্টগ্রামে লুকিয়ে ছিলেন তিন বছর ধরে। গ্রেপ্তার এড়াতে তারা মোবাইল ফোনও ব্যবহার করতেন না। মাঝেমাঝে অন্যের ফোন দিয়ে বাড়িতে যোগাযোগ করতেন।

শুক্রবার (৮ এপ্রিল) সোর্স ও প্রযুক্তি ব্যবহার করে চট্টগ্রাম থেকে হত্যাকাণ্ডে জড়িত মুছা শেখ (২৭) ও হানিফ শেখ ওরফে রমজান শেখকে (২১) আটক করা হয়েছে।

আর এর মধ্য দিয়ে তিন বছর পর খুলনার তেরখাদায় ১১ বছরের শিশু দ্বীন ইসলাম হত্যার রহস্য উন্মোচন করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। হত্যাকাণ্ডে জড়িত দুজনকে চট্টগ্রাম থেকে আটকের পর তারা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছেন।

রোববার (১০ এপ্রিল) খুলনার পিবিআই কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পিবিআইয়ের পুলিশ সুপার সৈয়দ মোশফিকুর রহমান জানান, ২০১৯ সালের ২২ জুলাই দুপুরে ৫ জন যুবকের সঙ্গে মুলিশিয়া খালে গোসল করার সময় দ্বীন ইসলাম সাঁতার প্রতিযোগিতায় অংশ নেয়। এতে দ্বীন ইসলাম ষষ্ঠ হলে অন্যরা তাকে বিদ্রুপ করে। তখন দ্বীন ইসলাম তাদের গায়ে কাদা ছুঁড়ে মারে। এতে তারা ক্ষিপ্ত হয়ে ইট ছুঁড়ে মারলে দ্বীন ইসলামের মাথায় লাগে এবং সে পানির নিচে তলিয়ে মারা যায়।

পিবিআই জানায়, খুলনার তেরখাদা উপজেলার লস্করপুর গ্রামের আজিজুর রহমান শেখের ছেলে দ্বীন ইসলামকে ২০১৯ সালের ২২ জুলাই দুপুরে খুঁজে না পেয়ে তার পরিবারের সদস্যরা এলাকায় মাইকিং করেন। পরে রাত ১০টার দিকে স্থানীয় মুলিশিয়া খালে তার মরদেহ পাওয়া যায়। নিহত দ্বীন ইসলাম খালে-বিলে মাছ ধরার পাশাপাশি বিভিন্ন স্থানে মৌসুমী ফল বিক্রি করতো। এ ঘটনায় তার বাবা আজিজুর রহমান শেখ তেরখাদা থানায় অপমৃত্যু মামলা করেন।

পরবর্তীতে ময়নাতদন্ত প্রতিবেদনে মাথায় আঘাতজনিত কারণে তার মৃত্যু হয়েছে বলে উল্লেখ করা হয়। তখন তার পরিবারের সদস্যরা হত্যামামলা করতে রাজি হয়নি। এর প্রেক্ষিতে তেরখাদা থানার এসআই মনিরুজ্জামান বাদী হয়ে ২০১৯ সালের ৬ অক্টোবর হত্যামামলা করেন। ওই বছরের ২৫ নভেম্বর পিবিআই মামলাটির তদন্তভার গ্রহণ করে।

পুলিশ সুপার জানান, সোর্স ও তথ্য প্রযুক্তির ব্যবহার করে গত ৮ এপ্রিল চট্টগ্রাম থেকে হত্যাকাণ্ডে জড়িত মো. মুছা শেখ (২৭) ও মো. হানিফ শেখ ওরফে রমজান শেখকে (২১) আটক করে। মুছা লস্করপুর গ্রামের মো. কালন শেখের ছেলে এবং হানিফ একই গ্রামের ইমলাক শেখের ছেলে। ইতিমধ্যে তারা হত্যাকাণ্ডে জড়িত থাকার ব্যাপারে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। এছাড়া হত্যাকাণ্ডে জড়িত আরও ৩ জনের নাম প্রকাশ করেছেন।

এ ঘটনায় জড়িত লস্করপুর গ্রামের উতার আলী সরদার (২৪) ও ফেরদৌস শেখকে (২৪) এক বছর আগেই আটক করা হয়েছিল। তবে রিমান্ডে নেওয়া হলেও তখন তারা হত্যার কথা স্বীকার করেনি। এ ঘটনায় জড়িত লস্করপুর গ্রামের আলাল সরদারের ছেলে হানিফ সরদার (২১) এখনও পলাতক রয়েছেন।

পুলিশ সুপার জানান, মুছা শেখ ও হানিফ শেখ এলাকা থেকে পালিয়ে ৩ বছর চট্টগ্রামে লুকিয়ে ছিল। গ্রেপ্তার এড়াতে তারা মোবাইল ফোনও ব্যবহার করতেন না। মাঝেমাঝে অন্যের ফোন দিয়ে বাড়িতে যোগাযোগ করতেন।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!