খাল উদ্ধারে মেয়রের নেতৃত্বে টাস্কফোর্স

খাল উদ্ধারে মেয়রের নেতৃত্বে টাস্কফোর্স 1বিশেষ প্রতিবেদক : নগরীর অবৈধ দখলকৃত খাল উচ্ছেদে মেয়র আ জ ম নাছির উদ্দীনকে আহ্বায়ক করে ১০ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করেছে মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ । খাল উদ্ধারে কার্যক্রম পরিচালনা ও নিয়মিত মনিটরিং করবে এই কমিটি।

কমিটিতে বিভাগীয় কমিশনার, সিডিএ, পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন দপ্তরের প্রতিনিধিদের রাখা হয়েছে।

সোমবার মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত্র একটি চিঠি চট্টগ্রাম সিটি কর্পোরেশন কার্যালয়ে পৌঁছে।

চিঠিতে জনপ্রতিনিধি ও কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত এ টাস্কফোর্সের কাজের পরিধির মধ্যে উল্লেখ ছিল, নগরীর প্রাকৃতিক খালসমূহ থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ, খালের দু’পাড়ে বেদখলকৃত সরকারি জায়গা উদ্ধার, খাল থেকে মাটি উত্তোলন, খালসমূহ খনন এবং ভরাটকৃত খালের মাটি ও আবর্জনা নিষ্কাশন করে খালের স্বাভাবিক প্রবাহ তৈরি করা, খালসমূহের অবৈধ দখলদারে দায়ী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা। একই সাথে উদ্ধারকৃত জায়গায় পুনরায় যাতে অবৈধ স্থাপনা নির্মিত না হয় সে লক্ষ্যে নিয়মিত মনিটরিং কার্যক্রমের ব্যবস্থা গ্রহণ এবং খালসমূহের উভয় পার্শ্ব উন্নয়নে প্রয়োজনীয় প্রকল্প গ্রহণ করা।

এছাড়া টাস্কফোর্সের কার্যপরিধির মধ্যে আরো উল্লেখ করা আছে, টাস্কফোর্স প্রতি মাসে কমপক্ষে একটি সভার আয়োজন করবে এবং সভার বিবরণী স্থানীয় সরকার বিভাগ ও পানি সম্পদ মন্ত্রণালয়কে অবহিত করবে। টাস্কফোর্সের অন্যান্য সদস্যদের মধ্যে বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, পানি উন্নয়ন বোর্ড, জেলা প্রশাসক, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ও পরিবেশ অধিদপ্তরের একজন করে প্রতিনিধি ।
সংশ্লিষ্ট ওয়ার্ডগুলোর কাউন্সিলরগণ এবং সদস্য সচিব হিসেবে রাখা হয়েছে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!