খালেদা জিয়ার সাজা বাড়লো ৫ বছর

খালেদা জিয়ার সাজা বাড়লো ৫ বছর 1প্রতিদিন ডেস্ক : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা দিয়াকে পাঁচ বছরের সাজা দিয়েছিল বিচারিক আদালত। সেই সাজা থেকে খালাসের আবেদন করেছিলেন তিনি। অন্যদিকে, দুর্নীতি দমন কমিশন তার সাজার আরো বাড়ানোর আবেদন করেছিল।

দুটি আবেদনের নিষ্পত্তি করে আদালত আজ মঙ্গলবার খালেদা জিয়ার সাজা পাঁচ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করেছেন।

মামলার আরেক আসামি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আইনের দৃষ্টিতে পলাতক থাকার পরিপ্রেক্ষিতে আপিল করতে পারেননি। তাই হাইকোর্ট রায়ে তা সাজার বিষয়ে কিছু বলেনি। আইনজীবীরা বলছেন, এ অবস্থায় তারেক রহমানকে বিচারিক আদালতের দেয়া ১০ বছরের সাজাই বহাল থাকলো।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে ৫ বছর কারাদণ্ড ও অর্থদণ্ড দেন বিচারিক আদালত।

বিচারিক আদালতের দেয়া ওই সাজা থেকে খালাস চেয়ে খালেদা ও অন্য দুই আসামি কাজী সলিমুল হক ও শরফুদ্দিন আহমেদ আপিল করেছিলেন হাইকোর্টে।

অন্যদিকে, খালেদা জিয়ার দণ্ড বাড়ানোর আবেদন করেছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)। আর নিম্ন আদালতের দেয়া সাজা বহালের আবেদন করেছিল রাষ্ট্রপক্ষ।

ওইসব আবেদনের বিষয় নিষ্পত্তি করে আজ মঙ্গলবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মুস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

বিচারিক আদালতের ওই রায়ের পর থেকেই কারাগারে আছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

আদালতে দুদকের পক্ষে উপস্থিত ছিলেন খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন আটর্নি জেনারেল মাহবুবে আলম। তবে খালেদা জিয়ার আইনজীবীরা রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন না।

বেঞ্চের আজকের কার্যতালিকায় মামলাটি এক নম্বরে রাখা ছিল। রায়কে ঘিরে আদালত কক্ষের আশপাশে আইনশৃঙ্খলা বাহিনীর উল্লেখযোগ্য সংখ্যক সদস্য অবস্থান নিয়েছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!