খাবারের পুষ্টিগুণ অটুট থাকে মাটির পাত্রে

খাবারের পুষ্টিগুণ অটুট থাকে মাটির পাত্রে 1প্রতিদিন ডেস্ক : পহেলা বৈশাখ অথবা বাঙালি ধাঁচে খাবার টেবিল সাজাতে চাইলে মাটির পাত্র ব্যবহার করি আমরা। তবে জানেন কি খাবার রান্না করা অথবা পানি রাখার জন্য স্টিল, প্লাস্টিক অথবা কাচের পাত্র নয়, বরং মাটির পাত্রই বেশি স্বাস্থ্যকর?

খাবারের পুষ্টিগুণ অটুট থাকে মাটির পাত্রে

জেনে নিন খাবার রান্না, সংরক্ষণ ও পরিবেশনে কেন মাটির পাত্র ব্যবহার করবেন-

অ্যালুমিনিয়াম, টাইটানিয়াম, নিকেল এবং ক্রোমিয়ামের মতো ধাতব পাত্রে রান্না করলে খাবার ধাতুর সংস্পর্শে এসে অস্বাস্থ্যকর হয়ে পড়ে। কিন্তু মাটি পুরোপুরি প্রাকৃতিক, তাই মাটির পাত্রে খাবারের পুষ্টিগুণ অপরিবর্তিত থাকে।
প্লাস্টিকের বোতলের বদলে পানি সংরক্ষণ করুন মাটির পাত্রে। কারণ প্লাস্টিকের থাকে বিপিএ-এর মতো কেমিক্যাল যা অস্বাস্থ্যকর। মাটির পাত্রে সংরক্ষণ করা পানির স্বাদে কোনও ধরনের পরিবর্তন হয় না।
কিছু গবেষণার বলে যে, প্লাস্টিক পাত্রে সংরক্ষণ করা পানি শরীরের টেস্টোটেরোন-এর মাত্রা কমিয়ে দেয়। কিন্তু মাটির পাত্রে রাখা পানি টেস্টোটেরোন বজায় রাখতে সহায়তা করে এবং বিপাক ক্রিয়া শক্তিশালী রাখে।
মাটি ক্ষারজাতীয় উপাদান। এটি পানির পিএইচ লেভেল বজায় রাখে। এছাড়া অ্যাসিডিক খাবার মাটির পাত্রে রান্না করলে এর ক্ষারীয় প্রকৃতি নিষ্ক্রিয় করে দেয় ক্ষতিকারক উপাদান।
মাটির পাত্র শতভাগ প্রাকৃতিক। এতে কোনও ধরনের বিষাক্ত পদার্থ নেই। দীর্ঘক্ষণ খাবার গরম রাখতে পারে এটি। পুষ্টিগুণও অটুট থাকে মাটির পাত্রে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!