ক্ষমতার জটিলতায় ম্যাজিস্ট্রেট থাকলেও অভিযানে নেই বিআরটিএ

সড়কে বেড়েছে বিশৃঙ্খলা

সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক বিভাগ নানা উদ্যোগ নিলেও তিন মাস ধরে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম বন্ধ রয়েছে। চার মাস আগে বিআরটিএতে দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেট পদায়ন করার পরও কার্যক্রম শুরু হয়নি। ফলে বিআরটিএ ও সড়কে বেড়েছে বিশৃঙ্খলা ও দুর্নীতি।

জানা যায়, ২০১৮ সালের ২৭ আগস্ট বিআরটিএতে দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেট যোগ দেন। যোগদানের পর সড়ক ও বিআরটিএতে তাদের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ফলে সড়কে কিছুটা ইতিবাচক পরিবর্তন আসে। বিশেষত ট্রাফিক আইন অমান্য, ফিটনেসবিহীন গাড়ি, লাইসেন্সবিহীন চালক, বাড়তি ভাড়া আদায়, রুটপারমিট অনুযায়ী গণপরিবহণ চলাচল না করা, হাইড্রোলিক হরণ ব্যবহার, গণপরিবহণে যৌন হয়রানি সহ নানা অনিয়ম, অপরাধের বিরুদ্ধে বিআরটিএ ভ্রাম্যমাণ আদালতের অভিযান জনসমর্থন অর্জন করে।

অন্যদিকে বিআরটিএর দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, দালালদের কারাদণ্ড ও জরিমানা করা হয়। এমনকি মালিক-শ্রমিকের চাপ ও ধর্মঘটের পরেও সড়কে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলমান থাকে। ফলে সড়কে কিছুটা ইতিবাচক পরিবর্তন আসে।

তবে গত বছর নভেম্বরে সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তায়ন ও ট্রাফিক বিভাগ নানা উদ্যোগ নিলেও নগরের সড়কে নেই বিআরটিএর ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম। গত বছরের ২৮ জুলাই জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব নাজমা নাহার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে চাটখিল নোয়াখালীর সহকারী কমিশনার (ভূমি) শান্তনু কুমার দাশ, ফেনীর সহকারী কমিশনার (ভূমি) মো. নুরের জামান চৌধুরীকে বিআরটিএ চট্টগ্রাম সার্কেলে পদায়ন করা হয়। পদায়নের দীর্ঘ চার মাস পেরিয়ে গেলও সড়কে নেই কোনও অভিযান। ফলে ফিটনেসবিহীন গাড়ি চলাচল, অতিরিক্ত ভাড়া আদায় সহ নানা দুর্ভোগ।

সাধারণ নগরবাসীর মতে, সড়কে শৃঙ্খলা ফেরানোর জন্য ভ্রাম্যমাণ আদালতের অভিযান নিয়মিত চালু রাখা জরুরি। সড়কে যদি ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালু না থাকে শৃঙ্খলা ফেরানো সম্ভব নয়।

বিআরটিএতে পদায়ন হওয়া নির্বাহী ম্যাজিস্ট্রেট নুরের জামান বলেন, বিআরটিএতে পদায়ন হলেও সড়ক পরিবহন আইন-২০১৮ আইনে মোবাইল কোর্ট পরিচালনার ক্ষমতা না পাওয়ার কারণে অভিযান পরিচালনা করা সম্ভব হয়ে ওঠেনি।

বিআরটিএ এনফোর্সমেন্ট বিভাগের উপপরিচালক মো. আবদুর রাজ্জাক বলেন, বিআরটিএ চট্টগ্রাম সার্কেলে পদায়ন হওয়া দুই ম্যাজিস্ট্রেটের মধ্যে একজন ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষমতা পেয়েছেন। তিনি শীঘ্রই কার্যক্রম শুরু করবেন। আরেকজন এখনও ক্ষমতা পাননি। দুজনে ক্ষমতা পাওয়ার পর পুরোদমে কার্যক্রম শুরু করা হবে।

এ ব্যাপারে জানতে চাইলে নিরাপদ সড়ক চাই (নিসচা)’র সভাপতি চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, বিআরটিএতে পদায়ন হওয়া ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করা উচিত। ভ্রাম্যমাণ আদালত যদি সড়কে অভিযান পরিচালনা না করে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে না। সড়কে বিশৃঙ্খলা চলতে দেওয়া উচিত নয়।

এসএ/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!