ক্রীড়াক্ষেত্রে ‘শেখ কামাল পদক’ চালু হবে: ক্রীড়া প্রতিমন্ত্রী

বাংলাদেশের ক্রীড়াক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামালের অবদান স্মরণে বিশেষ ‘শেখ কামাল পদক’ চালু করা হবে বলে ঘোষণা দিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

সোমবার (৫ আগস্ট) সকালে আবাহনী ক্লাব মাঠে ‘শেখ কামাল: উদ্দীপ্ত তারুণ্যের দূত’ শীর্ষক সংবাদচিত্র প্রদর্শনী উদ্বোধনের পর এই কথা জানান ক্রীড়া প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘শেখ কামাল শুধু খেলাধুলায় পারদর্শীই ছিলেন না, ক্রীড়া সংগঠক হিসেবেও ছিলেন অনন্য একজন। বাংলাদেশের ক্রীড়াক্ষেত্রের তাঁর অবদান ছিল অসামান্য। তাঁর এই অবদান স্মরণ করতে ‘শেখ কামাল পদক’ চালু করার চিন্তা চলছে।’

মুক্তিযোদ্ধা, ক্রীড়া সংগঠক ও আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা শহীদ শেখ কামালের ৭১তম জন্মদিনে তাঁর সংক্ষিপ্ত কিন্তু কর্মময় জীবনের অর্ধশতাধিক আলোকচিত্র নিয়ে দিনব্যাপি প্রদর্শনীর আয়োজন করে জয়ীতা প্রকাশনী। প্রদর্শনী উদ্বোধনের পর একটি স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন ক্রীড়া প্রতিমন্ত্রী। পরে তিনি আমন্ত্রিত অতিথিদের নিয়ে প্রদর্শনী ঘুরে দেখেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন ‘শেখ কামাল: উদ্দীপ্ত তারুণ্যের দূত’ স্মারক গ্রন্থটির সম্পাদক কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত, বাংলাদেশ আওয়ামী লীগের ক্রীড়া সম্পাদক ও আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হারুনুর রশিদ, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাহউদ্দিন, স্বাধীন বাংলা ফুটবল দলের ম্যানেজার তানভীর মাজহার তান্না এবং বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় যুব ও ক্রীড়া উপকমিটির সদস্য মোহাম্মদ ফায়সাল আহ্সান উল্লাহ প্রমুখ।

উল্লেখ্য, শেখ কামালের জন্ম ১৯৪৯ সালের ৫ আগস্ট তৎকালীন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে। শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় উৎসাহী শেখ কামাল স্বাধীনতার পর ক্রীড়া সংগঠক হিসেবে কাজ করতে শুরু করেন।

তিনি উপমহাদেশের অন্যতম ক্রীড়া সংগঠন ও আধুনিক ফুটবলের অগ্রদূত আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা। বহুমুখী প্রতিভার প্রাণোচ্ছল খোলামনের মানুষ ছিলেন শেখ কামাল। মহান মুক্তিযুদ্ধ, ছাত্ররাজনীতি, সাংস্কৃতিক কর্মকাণ্ড, খেলার মাঠ থেকে নাটকের মঞ্চ, সবখানেই ছিল তাঁর দীপ্ত উপস্থিতি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের বুলেট তাঁর শারীরিক মৃত্যু ঘটিয়েছে কিন্তু তিনি মৃত্যুঞ্জয়ী হয়ে আছেন এ দেশের ক্রীড়ায়, সংস্কৃতিতে, সঙ্গীতে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!