ক্যান্সারের কাছে হার মানলেন চবি শিক্ষক বাসবী বড়ুয়া

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটের প্রভাষক বাসবী বড়ুয়া মারা গেছেন। তিনি দীর্ঘদিন ধরে ক্যান্সারজনিত জটিল রোগে ভুগছিলেন।

বৃহস্পতিবার (২২ জুলাই) দিবাগত রাত তিনটার দিকে নগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। চট্টগ্রাম বৌদ্ধ বিহারে তার মরদেহ সকাল ১১ টা পর্যন্ত রেখে পরে দুপুর দুই টায় পটিয়ার তেকোটা–মুকুটনাইটস্থ বাংলাদেশ বৌদ্ধ সেবাসদনে অনিত্য সভা ও শেষকৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হবে।

বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করে আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক ইব্রাহিম হোসাইন বলেন, ‘বাসবী বড়ুয়া ক্যান্সারজনিত রোগে আক্রান্ত হয়ে দীর্ঘ এক মাস ধরে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন। তিনি খাওয়া দাওয়া করতে পারতেন না। যার কারনে ওজন কমে গিয়েছিল। সর্বশেষ ম্যাক্স হাসপাতালে ভ্যান্টিলেটরে রাখা হয়েছিল। সেখানে বৃহস্পতিবার রাত আনুমানিক তিনটার দিকে তিনি মারা যান। তাকে নগরীর নন্দনকানন সংলগ্ন বৌদ্ধ মন্দিরের পাশে সমাহিত করা হবে।’

বাসবী বড়ুয়া চট্টগ্রামের পটিয়া থানার তেকোটা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। পরে ভারতের দিল্লীর জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় মাস্টার্স ও এমফিল ডিগ্রি অর্জন করেন। তিনি নারী শিক্ষা ও নারী ক্ষমতায়নের উপর বিভিন্ন গবেষণাপত্র রচনা করেছেন।

এমআইটি/এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!