কোহলির আড়াইশ/ভারতের রান চাপায় বিপাকে প্রোটিয়ারা

যেভাবে ছুটছিলেন তাতে করে বিরাট কোহলি টেস্ট ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি তুলে নিতে পারতেন অনায়াসে। কিন্তু নিজের ক্যারিয়ারের চেয়ে দলের প্রয়োজনীয়তাকেই এগিয়ে রাখলেন তিনি। প্রথম ইনিংসে ৫ উইকেটে ৬০১ তোলার পর বিরাট কোহলি নিজে থেকেই যখন সাজঘরে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিলেন, নামের পাশে হার না মানা ২৫৪। দিনের খেলা তখনও বাকি ১৭ ওভার।

নিজের কীর্তির কথা না ভেবে সঠিক সিদ্ধান্তই যে নিয়েছেন ভারত অধিনায়ক, সেটা প্রমাণ হয়েছে পুনে টেস্টের দ্বিতীয় দিনের পড়ন্তবেলায়। ভারতের রানপাহাড়ের জবাব দিতে নেমে সাউথ আফ্রিকার ৩ ব্যাটসম্যান ৩৬ রানের মধ্যেই ফিরে গেছেন। প্রোটিয়ারা টপঅর্ডারে আসল আঘাতটা দিয়েছেন পেসার উমেশ যাদব, সাজঘরে পাঠিয়েছেন দুই ওপেনারকে। আরেক পেসার মোহাম্মদ শামির বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে গেছেন টেম্বা বাভুমা।

ট্রিপল সেঞ্চুরি না পেলেও পুনেতে নিজের প্রথম সেঞ্চুরিতে একের পর এক কীর্তি গড়েছেন কোহলি। রেকর্ডের পাতায় পেছনে পড়ে গেছেন স্যার ডন ব্র্যাডম্যান, শচীন রমেশ টেন্ডুলকারদের মতো কিংবদন্তিরা। ভারতের হয়ে সর্বোচ্চ সংখ্যক ডাবল সেঞ্চুরির মালিক এখন কোহলি।

পুনেতে অপরাজিত ২৫৪ রানের ইনিংসটি কোহলির টেস্ট ক্যারিয়ারে সপ্তম দ্বিশতক। ৬টি করে ডাবল সেঞ্চুরি আছে টেন্ডুলকার, রিকি পন্টিং, ইউনুস খান, জাভেদ মিয়াঁদাদ, বীরেন্দ্র শেবাগ, মার০”ভান আতাপাত্তুদের। টেস্টে কোহলির আগে সাতটি সেঞ্চুরি ছিল ইংল্যান্ডের ওয়ালি হ্যামন্ড, শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনের।

তবে সাদা পোশাকে সর্বোচ্চ ডাবল সেঞ্চুরির কীর্তি গড়তে হলে আরও পাঁচবার মাইলফলক ছুঁতে হবে কোহলিকে। সর্বোচ্চ ১২টি ডাবল নিয়ে শীর্ষে অস্ট্রেলীয় কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যান, সেটিও আবার মাত্র ৫২ টেস্টে। একটি কম নিয়ে দুইয়ে লঙ্কান কুমার সাঙ্গাকারার। ৯টি ডাবল আছে ক্যারিবীয় গ্রেট ব্রায়ান লারার।

ব্র্যাডম্যানের ডাবলের কীর্তি কোহলি ভাঙতে পারবেন কিনা সেটা জানা যাবে ভবিষ্যতে, তবে এরইমধ্যে অজি কিংবদন্তির আরেকটি রেকর্ড ছাড়িয়ে গেছেন ৫০তম টেস্ট নেতৃত্বে নামা ভারত অধিনায়ক। সাদা পোশাকে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি দেড়শো পেরনো ইনিংস এখন কোহলির, ৯টি। ব্র্যাডম্যানের রেকর্ডটি ছিল ৮ সেঞ্চুরির।

পুনেতে একইসঙ্গে টেস্টে ৭০০০ রানের মাইলফলকও ছুঁয়েছেন কোহলি। যা চতুর্থ দ্রুততম ইনিংসে। ১৩৮ ইনিংসে সাত হাজারে ঢোকা আগের দুই কীর্তি ছিল সাঙ্গাকারা ও ক্যারিবীয় গ্রেট স্যার ভিভ রিচার্ডসের। ১৩১ ইনিংসে ৭ হাজার রানের মাইলফলকের কীর্তি ওয়ালি হ্যামন্ডের।

১৭৩ বলে সেঞ্চুরি পাওয়া কোহলি ডাবল ছুঁয়েছেন আরও ১২২ বল খেলে। পরের ৫০ করেছেন মাত্র ৩৯ বলে। ৩৩ চারের সঙ্গে ভারত অধিনায়কের ইনিংসে ছক্কা ছিল কেবল ২টি। টেস্ট ক্যারিয়ারে এটা তার ২৬তম শতক।

কোহলির টেস্টে সেঞ্চুরি পেতে পারতেন রবীন্দ্র জাদেজাও। ১০৪ খেলে আউট হয়েছেন ৯১ করে। ৫৯ করেছেন আজিঙ্কা রাহানে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!