কোটি টাকার প্রতারণা ওমানে, ধরা খেল ঢাকায়

চট্টগ্রামের আনোয়ারার হাইলধর ইউনিয়নের তেকোটা গ্রামের মো. মোসাদ্দেক চৌধুরী নামে এক সিআইপির ১ কোটি ২ লাখ টাকা আত্মসাতের ঘটনায় এক প্রতারককে গ্রেপ্তার করেছে র‌্যাব-২।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) ঢাকার আদাবর থানার শেখের টেক পিসি কালচার হাউজিং এলাকা থেকে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তারের পর বুধবার (৩ ফেব্রুয়ারি) আনোয়ারায় থানায় হস্তান্তর করা হয়েছে। বুধবার তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

গ্রেপ্তার প্রতারকের নাম শফিকুল ইসলাম ভূঁইয়া (৫৯)। তিনি কুমিল্লার তিতাস উপজেলার কদমতী রতনপুর এলাকার মোহাম্মদ নাজিরুল হক ভূঁইয়ার পুত্র।

আনোয়ারা থানা ও র‌্যাব সূত্রে জানা যায়, গ্রেপ্তার মো. শফিকুল ইসলাম ভূঁইয়া (৫৯) একজন ওমান প্রবাসী। সেখানে থাকা অবস্থায় আরেক প্রবাসী আনোয়ারার বাসিন্দা মোসাদ্দেক চৌধুরী নামে এক ব্যক্তির নিকট বিভিন্ন সময় ধারের কথা বলে ১ কোটি ২ লাখ টাকা হাতিয়ে নেয়। পরবর্তীতে মোসাদ্দেক চৌধুরী টাকা চাইতে গেলে বিভিন্ন ধরনের হুমকি ধামকি দেন। এতে মোসাদ্দেক চৌধুরীর সন্দেহ হলে তিনি গত ৩০ জানুয়ারি আদালতে একটি চেক প্রতারণা মামলা দায়ের করেন।

সূত্রে আরও জানা যায়, শফিকুল ইসলাম ভূঁইয়া বিভিন্ন সময় প্রবাসীদের চাকরি ও ভিসা দেওয়া কথা বলে প্রতারণার মাধ্যমে বিশাল সম্পদের মালিক হয়ে যান। ২০১৪ সালেও প্রবাসীদের কাছ থেকে টাকা নিয়ে প্রতারণার অভিযোগে একটি মামলায় মো. শফিকুল ইসলাম ভূঁইয়ার বিরুদ্ধে আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

মামলার বাদি মোসাদ্দেক চৌধুরী সিআইপি জানান, শফিকুল ইসলাম ভূইয়ার সঙ্গে ২০১৫ সালে আমার পরিচয় হয়। সেই সুবাদে মাঝে মধ্যে অল্প কিছু টাকা ধার নিয়ে নিদিষ্ট সময়ে দিতে না পারলেও পরবর্তী সময়ে দিয়ে দিতো। ২০১৭ সালের ১৬ নভেম্বর অনেক ছলনার আশ্রয় নিয়ে আমার কাছ থেকে ৪৪ হাজার ৫০০ রিয়েল নগদ ধার নেয় যা বাংলাদেশি টাকায় ১ কোটি ২ লাখ টাকা এবং আমাকে ব্যাংক মাস্কাটের একটি ক্যাশ চেক প্রদান করে। আমি চেকটি ব্যাংকে জমা করলে ওই চেক ডিজঅনার হয়। পরবর্তীতে আমি পাওনা টাকা না পেয়ে ওমানের আদালতে চেক ডিজঅনারের মামলা করি এবং বাংলাদেশ দূতাবাসের কাছে ২০১৯ সালের ৭ এপ্রিল শফিকুল ইসলাম ভূঁইয়ার বিরুদ্ধে লিখিত অভিযোগ করি। পরে ওমানের আদালত শফিকুল ইসলামকে এক মাসের কারাদণ্ড দেন।

তিনি বলেন, পরবর্তীতে টাকা পরিশোধ করার শর্তে জামিন নিয়ে সে স্থানীয় রেসিডেন্স কার্ড নবায়নের কথা বলে তার জব্দকরা পাসপোর্ট নিজের কাছে নিয়ে ২০১৯ সালের ১৪ জুলাই বাংলাদেশে পালিয়ে আসেন। দেশে আসার পর সে আমাকে বিভিন্ন সময় বিভিন্ন ব্যক্তি দিয়ে এবং নিজে প্রাণনাশের হুমকি দিয়ে আসছেন। আমি চট্টগ্রাম আদালতে ২০২১ সালের ২৭ জানুয়ারি জিআর মামলা করলে আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

আনোয়ারা থানার অফিসার ইনচার্জ (ওসি) এসএম দিদারুল ইসলাম সিকদার জানান, র‌্যাব-২ এর অভিযানে প্রবাসীর টাকা আত্মসাৎ ও চেক প্রতারনা মামলার আসামি শফিকুল ইসলাম ভূঁইয়াকে রাজধানীর আদাবর থানার শেখের টেক পিসি কালচার হাউজিং এলাকা থেকে গ্রেপ্তার করে আনোয়ারা থানায় হস্তান্তর করে। বুধবার তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!