কৃষি জমিতে ইটভাটা, উচ্চ আদালতের নির্দেশনার পরও বন্ধ করছে না প্রশাসন

নিয়ম না মেনে কৃষি জমির ওপর গড়ে উঠেছে ইট ভাটা। কয়েক বছর ধরে মের্সাস কে.বি.কে ব্রিকস ম্যানুফ্যাকচারিং নামীয় এ প্রতিষ্ঠানটির কার্যক্রম পরিচালনা করা হলেও কোনো ব্যবস্থা নেয়নি প্রশাসন। সেখানে হুমকির মুখে পড়েছে মানুষ, জীববৈচিত্র্য। সম্প্রতি এ প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধের ব্যাপারে হাইকোর্টে পিটিশন দায়ের করা হলেও রহস্যজনকভাবে এখনও চলছে ইটভাটার কার্যক্রম।

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার পশ্চিম কলাউজান মালিপাড়া ও বাহাদুর পাড়ার বিলে মের্সাস কে বি কে ব্রিকস ম্যানুফ্যাকচারিংয়ের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এ প্রতিষ্ঠানের স্বত্তাধিকারী হলেন একই এলাকার হাবিবুর রহমানের সন্তান মো. আরিফুর ইসলাম।

চলতি বছরের ১১ ফেব্রুয়ারি এ প্রতিষ্ঠানটি বন্ধের জন্য হাইকোর্ট ডিভিশন পিটিশন দায়ের করেন এডভোকেট রাশিদা চৌধুরী নিলু। সেখানে মের্সাস কে বি কে ব্রিকস ম্যানুফ্যাকচারিং কর্তৃক ইট প্রস্তুত, বিক্রি এবং ইট পোড়ানো সম্পূর্ণরুপে বন্ধ এবং তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ও লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বিবাদী করা হয়।

গত ২৪ নভেম্বর মের্সাস কে বি কে ব্রিকস ম্যানুফ্যাকচারিংয়ের বিরুদ্ধে তোলা অভিযোগের প্রক্ষিতে ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা প্রদান করেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এফ আর আর এম নাজমুল ও কে এম কামরুল কাদের।

এ বিষয়ে জানতে চাইলে লোহাগাড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা আহসান হাবীব জিতু বলেন, ‘মের্সাস কে বি কে ব্রিকস ম্যানুফ্যাকচারিংয়ের কার্যক্রম বন্ধ করা হবে। একটু সময় লাগবে।’

মুআ/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!