কুতুবদিয়ায় দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ: নিখোঁজ ২৫ মাঝিমাল্লা উদ্ধার

কুতুবদিয়ায় দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ: নিখোঁজ ২৫ মাঝিমাল্লা উদ্ধার 1এহসান আল-কুতুবী, কুতুবদিয়া থেকে : কুতুবদিয়ায় ঘূর্ণিঝড় মোরা’র আঘাতে বেশি ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ২০ মে.টন চাল বিতরন করা হয়েছে । কক্সবাজার জেলা প্রশাসন থেকে এ চাল কুতুবদিয়া উপজেলা নিবার্হী কর্মকর্তা উপজেলার ছয় ইউনিয়নের চেয়ারম্যানদের মাধ্যমে ক্ষতিগ্রস্থদের তালিকা অনুযায়ী প্রতি পরিবারকে ১০ কেজি করে চাল বুঝিয়ে দিয়েছেন । এ ঘূর্ণিঝড়ের কবলে পড়ে নিখোঁজ ৭১ জন মাঝিমাল্লাদের ২৫জনকে উদ্ধার করা হয়েছে ।
এদিকে বাংলাদেশ নৌ বাহিনীর একটি ত্রাণবাহি জাহাজও জরুরী ভিত্তিতে ক্ষতিগ্রস্ত ১৫শত পরিবারের জন্য পাঠানো ত্রাণ বিতরন ইতিমধ্যে শুরু হয়েছে ।
ইউএনও অফিস সূত্রে জানা যায়, প্রাথমিকভাবে পাঠানো উপজেলার ছয় ইউপি চেয়ারম্যানের ক্ষতিগ্রস্থদের তালিকামতে ৬ হাজার পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে। তার মধ্যে উত্তর ধুরুং ইউনিয়নে ২ হাজার,আলী আকবর ডেইলে ১হাজার ৩শ,দক্ষিণ ধুরুং এ ৬৫০,লেমশীখালীতে ৭শ,কৈয়ারবিলে ৬৫০ ও বড়ঘোপ ইউনিয়নে ৭শ পরিবার। তাছাড়া প্রকৃত ক্ষতিগ্রস্থ পরিবারে তালিকা তৈরি করতে সংশ্লিষ্ট পরিষদকে দ্বািয়ত্ব দেয়া হয়েছে বলে ইউএনও অফিস নিশ্চিত করেছে।
এদিকে গত ৩০ মে সাগরে নিখোঁজ হওয়া ফিশিং ট্রলারের ২৫ জন মাঝিমাল্লাকে নৌবাহিনীর উদ্ধারকারী জাহাজের সহযোগিতায় বঙ্গোপসাগর থেকে উদ্ধার করার কথা জানিয়েছেন ইউএনও সুজন চৌধুরী।

তিনি বলেন, মহেশখালী সোনাদিয়ার অদূরে বঙ্গোপসাগরে বেশ কয়েকজন মািঝমাল্লা পানিতে ভাসছে এমন খবর পেয়ে বাংলাদেশ নৌ বািহনীর একটি উদ্ধারকারী জাহাজকে খবর দিই। তাৎক্ষনিকভাবে উদ্ধারকারী জাহাজটি জেলেদের উদ্ধার করতে সক্ষম হয়। উদ্ধারকৃতদের মাঝে দুইজন চট্টগ্রামের বাশঁখালী থানার বলে জানান তিনি। তাদের কয়েকজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে ।
৩১ মে (বুধবার) সকালে উপজেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয় ।
এ সময় তিনি দ্বীপের সার্বিক পরিস্থিতি দেখতে আওয়ামীলীগের সাধারন সম্পাদক, বাংলাদেশ সরকারের সেতু ও যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের ১ লা জুন কুতুবদিয়া আসার সম্ভাবনার কথা জানান ।
সভায় উপস্থিত ছিলেন কুতুবদিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এটি. এম. নুরুল বশর চৌধুরী, দক্ষিণ ধুরুং ইউনিয়নের চেয়ারম্যান ছৈয়দ আহমদ চৌ, লেমশিখালী ইউনিয়নের চেয়ারম্যান আকতার হোছাইন, কৈয়ারবিল ইউনিয়নের চেয়ারম্যান জালাল আহমদ চৌ, উপজেলা প্রকৌশলী মোহাম্মদ মহসিন, স্বাস্থ্য ও প. প কর্মকর্তা ডা: আবদুল মাবুদ, মাধ্যমিক শিক্ষা অফিসার রজব আলী, কুতুবদিয়া থানা প্রতিনিধি এসআই বদিউল আলম,সমবায় কর্মকর্তা কামাল পাশা,মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ রেঞ্জ কর্মকর্তা অসিথ কুমার,সমাজসেবা কর্মকর্তা এমরান খাঁন,সহকারি কৃষি কর্মকর্তা আশিক জামিল মাহমুদ,কানুনগো সাজিদ মাহমুদ,চিকিৎসক জয়নাল আবেদীন প্রমূখ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!