কুণ্ডেশ্বরীর পিআর সিনহা আর নেই

চট্টগ্রামভিত্তিক কুন্ডেশ্বরী ঔষধালয়ের কর্ণধার দানবীর ও শিক্ষানুরাগী প্রফুল্ল রঞ্জন সিংহ (পিআর সিনহা) আর নেই। চট্টগ্রাম নগরীর ইম্পেরিয়াল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) সন্ধ্যা সাতটার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

কিডনি রোগে আক্রান্ত প্রফুল্লের কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়েছিল। তিনি কিডনি, ডায়াবেটিস, হৃদরোগসহ নানাধ জটিল রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক পি আর সিনহা তার পিতা শহীদ নুতন চন্দ্র সিংহ সহ রাউজানে মুক্তিযুদ্ধের সময় পাক হানাদার বাহিনী ও তাদের দোসর সালাউদ্দিন কাদের চৌধুরীদের নির্মম অত্যাচারে যারা শহীদ হয়েছেন তাদের বিচারের দাবিতে অত্যন্ত সোচ্চার ছিলেন।

যুদ্ধাপরাধবিরোধী আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তিনি ছিলেন অন্যতম সাক্ষী। ১৯৭১ সালের ১৩ এপ্রিল সাকা চৌধুরী পাকবাহিনীকে সঙ্গে নিয়ে কুন্ডেশ্বরীর প্রতিষ্ঠাতা নূতন চন্দ্র সিংহকে হত্যা করে।

রাউজানে কুণ্ডেশ্বরী ঔষধালয়ের মালিক নূতন চন্দ্র সিংহকে হত্যা, সুলতানপুর ও ঊনসত্তরপাড়ায় হিন্দু বসতিতে গণহত্যা এবং হাটহাজারীর এক আওয়ামী লীগ নেতা ও তার ছেলেকে অপহরণ করে খুনের চার অভিযোগে ২০১৩ সালের ১ অক্টোবর সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায় দেয় মানবতাবিরোধী আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ১ ডিসেম্বর ছিল শহীদ নূতন চন্দ্র সিংহের ১২০তম জন্মবার্ষিকী। এর একদিন পরই ছেলে প্রফুল্ল মারা গেলেন।

মৃত্যুকালে প্রফুল্ল রঞ্জন সিংহ স্ত্রী, দুই মেয়ে ও এক পুত্র রেখে গেছেন।

শুক্রবার (৪ ডিসেম্বর) সকাল ৯টায় রাউজানে কুন্ডেশ্বরী ঔষধালয় প্রাঙ্গণে তার শেষ কৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হবে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!