‘কারখানাও বন্ধ’—১৫০০ শ্রমিকের বেতন দিচ্ছে না পদ্মা ওয়্যারস

পাওনা বকেয়া রেখে বন্ধ হয়ে যাওয়া পদ্মা ওয়্যারস লিমিটেডের শ্রমিকরা ইপিজেড চত্বরে বিক্ষোভ শুরু করেছেন। দুইদিন আগে বন্ধ হয়ে যায় চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার (সিইপিজেড) এ প্রতিষ্ঠানটি।

জানা গেছে, চার মাসের বকেয়া বেতন পরিশোধ, চার বছরের শ্রমিকদের জমাকৃত প্রভিডেন্ড ফান্ড, দুই বছরের বকেয়া ঈদ উৎসব বোনাস এবং ২০১৯ সালের শ্রম আইন অনুযায়ি সকল পাওয়া বুঝিয়ে দেওয়ার দাবিতে সকাল থেকে বিক্ষোভ কর্মসূচি শুরু করে কারখানাটির শ্রমিকরা।

বুধবার (১৯ মে) সকাল ১০টার দিকে চট্টগ্রামের ইপিজেড থানার বে-শপিং সেন্টারে এ বিক্ষোভ করে তারা। এসময় প্রায় পাঁচশত শ্রমিক বিক্ষোভ ও অনশন কর্মসূচিতে অংশ নেয়।

জানা যায়, গত ১৭ মে চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকার (সিইপিজেড) পদ্মা ওয়্যারস লিমিটেডের কার্যক্রম বন্ধ হয়ে যায়। সেখানে প্রায় ১৪২০ জন শ্রমিক রয়েছে। বর্তমানে এই কারখানাটি নিলাম প্রক্রিয়ায় রয়েছে।

শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, তাদের পাওনা বুঝিয়ে না দিয়ে কারখানটি গত ১৭ মে বন্ধ করে দেওয়া হয়। মালিক পক্ষ বন্ধ হওয়ার আগ থেকে বার বার তারিখ দিয়েও পাওনা বুঝিয়ে দেয়নি। এখন আবার তারিখ দিচ্ছে, কিন্তু আমরা সেটা মানি না। প্রতিষ্ঠানের লোকজন আসছে। টাকা না পেলে টানা অনশন কর্মর্সূচি পালন করে যাব।

এ বিষয়ে জানতে বেপজার জেনারেল ম্যানেজার খুরশিদ আলমকে একাধিকবার মুঠোফোনে চেষ্টা করেও সাড়া মেলেনি।

ঘটনাস্থলে থাকা ইপিজেড থানার অপারেশন অফিসার (এসআই) সাজেদ কামাল বলেন, ‘সকাল থেকে সিইপিজেডে পদ্মা ওয়্যারস লিমিটেডের শ্রমিকরা বিক্ষোভ করছে। তাদেরকে শান্ত থাকার অনুরোধ করছি। কারখানাটি বর্তমানে বন্ধ। কারখানার মালিক পক্ষ এখানে আসছেন। তাদের সঙ্গে কথা বলে সমাধান চেষ্টা চলছে।’

মুআ/কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!