কাপ্তাই হ্রদে মাছ ধরা শুরু হবে আগস্ট থেকে

নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর কাপ্তাই কৃত্রিম হ্রদে মাছ ধরা শুরু হচ্ছে ১ আগস্ট থেকে। মাছ আহরণে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে জেলা প্রশাসন। কাপ্তাই হ্রদের মাছের সুষ্ঠু প্রজনন, বংশবৃদ্ধি ও ভারসাম্য রক্ষায় মাছ আহরণের ওপর নিষেধজ্ঞা আরোপ করেছিলো জেলা প্রশাসন।

কাপ্তাই হ্রদের মাছের সম্পদ বৃদ্ধির লক্ষ্যে সুষ্ঠু প্রজনন, বংশবৃদ্ধির ভারসাম্য রক্ষায় মাছ আহরণের ওপর ১ মে থেকে তিন মাসের যে নিষেধাজ্ঞা দিয়েছিল প্রশাসন তা শেষ হওয়ার পর ১ আগস্ট থেকে মাছ আহরণ করা যাবে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) জেলা প্রশাসনের কার্যালয়ে অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

দক্ষিণ এশিয়ার বৃহক্তম কাপ্তাই হ্রদে প্রতিবছর মাছের প্রজনন বৃদ্ধির জন্য তিনমাস মাছ আহরণ ও বাজারজাতে নিষেধজ্ঞা জারি করেন জেলা প্রশাসক।

এদিকে, রাঙামাটি মাছ ব্যবসায়ী সমিতির সভাপতির সভাপতি হারুন অর রশিদ সাধারণ সম্পাদক উদায়ন বড়ুয়া অভিযোগ করে বলেন, ‘আমরা প্রশাসনকে আরো ১৫ দিনের নিষেধজ্ঞা রাখার অনুরোধ করেছি। এখনো মাছের পোনা ওজনে কম ও অত্যন্ত ছোট। এ সময় মাছ আহরণ শুরু হলে কাপ্তাই হ্রদের ক্ষতি হবে। মাছের বংশ বৃদ্ধির ভারসাম্য রক্ষা হবে না।’

কয়েকজন জেলে অভিযোগ করে প্রতিবেদককে বলেন, ‘এখনো মাছের পোনা ছোট, হ্রদে পানিও বেশী তাই ২০/২৫ কিছুদিন পর নিষেধজ্ঞা প্রত্যাহার করলে মাছগুলো আরো বড় হওয়ার সুযোগ পেত।’

এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!