কাপ্তাই হ্রদে মাছ ধরা শুরু, প্রথম দিনে মিলেছে ছোট মাছ

রাঙামাটির কাপ্তাই হ্রদে নিষেধাজ্ঞা শেষে মাছ আহরণ শুরু করেছে জেলেরা। তবে হ্রদে পানি স্বল্পতার কারণে জালে বেশি পরিমাণে ছোট মাছ ধরা পড়েছে। নিষেধাজ্ঞা কাটিয়ে কাপ্তাই হ্রদে মাছ ধরার পর বৃহস্পতিবার (১৮ আগস্ট) বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) চারটি অবতরণ কেন্দ্রে প্রায় ১৬০ মেট্রিক টন বিভিন্ন প্রজাতির মাছ নামানো হয়। যা থেকে প্রায় ৩৫ লাখ টাকা রাজস্ব আদায় হবে বলে জানায় বিএফডিসি।

তবে রাত সাড়ে ৮টায় এই রিপোর্ট লেখা পর্যন্ত ঘাটে মাছ অবতরণ চলছে। যা রাত ১০টা পর্যন্ত চলবে বলে জানায় বিএফডিসি।

সরেজমিন বিএফডিসি অবতরণ ঘাটে গিয়ে দেখা গিয়েছে, সকাল থেকেই ইঞ্জিনচালিত নৌকায় করে বিভিন্ন এলাকা থেকে মাছ নিয়ে আসছেন জেলেরা। এ সময় ব্যবসায়ীরা জেলেদের থেকে বিএফডিসির পল্টুনে মাছগুলো সংগ্রহ করছেন। পরে পরিমাপ করে সরকারি রাজস্ব দিয়ে বাজারজাতকরণের উদ্দেশে পরিবহন করছেন। ট্রাক ও বিভিন্ন পণ্যবাহী পরিবহনে করে এসব চলে যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে।

মৎস্য ব্যবসায়ী উদয়ন বড়ুয়া জানান, জেলেদের সংগ্রহ করা মাছগুলো যাবতীয় কাজ শেষে ঢাকায় পাঠানো হয়েছে। মাছ বিক্রি হলে জানা যাবে ব্যবসায়িক পরিস্থিতি কেমন। তবে মাছের আকার অনেক ছোট।

বিএফডিসির রাঙামাটি বিপণন কেন্দ্রের বাজারজাতকরণ কর্মকর্তা মো. শোয়েব সালেহীন বলেন, ‘এ পর্যন্ত ১৬০ মেট্রিক টন অবতরণ করা মাছ হতে ৩৫ লাখ টাকা রাজস্ব আদায় হতে পারে। প্রথমদিন হওয়ায় মাছ আহরণ বেশি হয়েছে, তাই অবতরণও বেড়েছে। বৃহস্পতিবার রাত ১০টা পর্যন্ত অবতরণ করা হতে পারে।’

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!