কাপ্তাই হ্রদে মাছ ধরায় নিষেধাজ্ঞা

প্রতি বছরের মতো এবারও মাছের প্রজনন ও বংশ বৃদ্ধির জন্য ১ মে থেকে ৩১ জুলাই ২০১৯ সাল পর্যন্ত তিন মাস কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিএফডিসির ব্যবস্থাপক আসাদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. নজরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মো. জাহাঙ্গীর আলমসহ মৎস্য ব্যবসায়ীরা।

মামুনুর রশিদ বলেন, কাপ্তাই হ্রদে কার্পজাতীয় মাছের বংশ বৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশ মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রতিবছর কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার বন্ধ রাখা হয়। নিষেধাজ্ঞাকালীন প্রায় ২০ হাজার জেলেকে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা দেওয়া হবে। মাছ ধরা, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি কাপ্তাই হ্রদের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নৌ পুলিশ মোতায়েন করা হবে। মাছ শিকারে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!