দখল/ কাপ্তাই হ্রদে গজিয়ে ওঠা মোটেল বন্ধ করলো জেলা প্রশাসন

দখল-দুষণে দিন দিন বিবর্ণ হচ্ছে পর্যটন শহর রাঙামাটি। প্রভাবশালীদের সঙ্গে পাল্লা দিয়ে কাপ্তাই হ্রদ দখল-বাণিজ্যে লিপ্ত হয়েছে সাধারণ দখলদাররাও। রাজনৈতিক আশ্রয়ে এখন এরাই ‘সররকার দলের নেতা-কর্মী’। ফলে এতোদিন হ্রদকে দখলমুক্ত করার ‘ঝুঁকি’ কৌশলে এড়িয়ে গেছে জেলা প্রশাসন। কিন্তু রোববার সেই ‘ঝুঁকি’ ভেঙে জেলার সবচেয়ে প্রভাবশালী প্রতিষ্ঠান রাঙামাটি জেলা পরিষদের পর্যটন মোটেল নির্মাণকাজ বন্ধ করে দিয়েছে জেলা প্রশাসন।

কাপ্তাই হ্রদ দখল করে শহরের কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় তিন কোটি টাকারও বেশি বরাদ্দে এই প্রকল্প শুরু করেছিল জেলা পরিষদ।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সিরাজুল ইসলাম রোববার (৭ জুলাই) দুপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নির্মাণকাজ বন্ধ করে ঘেরা-বেড়া খুলে নিতে ঠিকাদারী প্রতিষ্ঠানকে সময় বেঁধে দিয়ে যান। তবে বিষয়টি নিয়ে জেলা পরিষদের কোন বক্তব্য পাওয়া যায়নি।

রাঙামাটি জেলা পরিষদের পর্যটন মোটেল নির্মাণকাজ বন্ধ করে দিয়েছে জেলা প্রশাসন।
রাঙামাটি জেলা পরিষদের পর্যটন মোটেল নির্মাণকাজ বন্ধ করে দিয়েছে জেলা প্রশাসন।

রাঙামাটির জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা গত (৪ মার্চ) নির্মাণাধীন এই মোটেলটির ভিত্তিপ্রস্তুর স্থাপন করেন। এর নির্মাণ ব্যয় ধরা হয়েছে তিন কোটি টাকারও বেশি। ২০২১ সালেই নির্মাণ কাজ শেষ করার কথা রয়েছে। বান্দরবানের ঠিকাদারী প্রতিষ্ঠান ইউটি মং এর লাইসেন্সের মাধ্যমে কাজটি করছে রাঙামাটির স্থানীয় দুইজন ঠিকাদার।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সিরাজুল ইসলাম বলেন, ‘হ্রদ দখল করে মোটেল নির্মাণ করার দায়ে কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। এটা আমাদের নিয়মিত উচ্ছেদ অভিযান।’

এ ব্যাপারে রাঙামাটি জেলা পরিষদের নির্বাহী প্রকৌশলী ক্যহ্লা খৈ এর মুঠোফোনে একাধিকবার চেষ্টা করেও তার বক্তব্য পাওয়া যায়নি।

রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ বলেন, ‘কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে একটি আবাসিক হোটেল-মোটেল থাকবে, এটা যেমন বেমানান, তেমনি শহীদ মিনারের পবিত্রতাও নষ্ট হবে। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই রাঙামাটির সচেতন মহল জেলার আইনশৃঙ্খলা সভায় আপত্তি তুলে এই কাজ বন্ধ করার দাবি জানিয়েছেন। এ বিষয়ে জেলা প্রশাসকের কার্যালয় থেকে চিঠি দেওয়া হলেও রাঙামাটি জেলা পরিষদ হ্রদের জায়গা দখল করে মোটেল নির্মাণ অব্যাহত রাখে; তাই কাজ বন্ধ করে দিয়েছি- যোগ করেন এই কর্মকর্তা।’

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!