কাপ্তাই সড়ক সংস্কারের দাবীতে ১মাসের আল্টিমেটাম

কাপ্তাই সড়ক সংস্কারের দাবীতে ১মাসের আল্টিমেটাম 1নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম-কাপ্তাই সড়ক সংস্কারে ওয়াসাকে একমাসের আল্টিমেটাম দিয়েছে বাংলাদেশ মানবাধিকার বাস্তাবায়ন সংস্থা রাঙ্গুনিয়া উপজেলা মডেল শাখা।

সোমবার বিকাল ৪টায় চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে আয়োজিত এক মানববন্ধন থেকে এ আল্টিমেটাম দেওয়া হয়।

মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আলী শাহ। তিনি বলেন, চট্টগ্রাম ওয়াসা অযোগ্য লোক দিয়ে পাইপ লাইন বসানোর কাজ করছে। দীর্ঘ চার বছর ধরে এ সড়কে চলাচলকারী হাটহাজারী-রাউজান-রাঙ্গুনিয়ার কয়েক লক্ষ জনগণকে নিত্য দুর্ভোগ পোহাতে হচ্ছে। সড়ক সংস্কার না হওয়ায় ভাঙা সড়কে পাশ কাটাতে গিয়ে বাস-ট্রাক-সিএনজিসহ যানবাহনগুলো নিয়মিতই দুর্ঘটনার শিকার হচ্ছে। এই কারণে সম্প্রতি কুয়াইশ কলেজের দুই কোমলমতি শিক্ষার্থীকে প্রাণ দিতে হয়েছে। যানজটের কারণে সময়মতো হাসপাতালে পৌঁছতে না পেরে অ্যাম্বুলেন্সে মারা যান একজন। চোখ দেখাতে এসে নিহত হন মা ও ছেলে। এতগুলো প্রাণের দায়িত্ব নেবে কে? শুধুমাত্র একটি সড়কের কারণে অন্ধকার নেমে এসেছে পাঁচটি পরিবারে। তারা কেউ আজ মা হারা, কেউ ভাই বোন বন্ধু হারা। একটি সড়ক নরক যন্ত্রণায় পতিত করেছে এসব অঞ্চলের লক্ষ লক্ষ অধিবাসীকে।
ওয়াসার এমডির যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে আলী শাহ বলেন, এখন কেউ একবার গ্রাম থেকে শহরে এলে তিনি আর গ্রামে ফিরতে চান না। ভাঙা সড়কের কারণে একদিকে যানজট বেড়েছে, অন্যদিকে এক ঘণ্টার পথ যেতে তিন ঘণ্টা সময় লাগছে, গাড়ি ভাড়া বেড়েছে অথচ নির্দিষ্ট সময়সীমা শেষ হয়ে যাওয়ার পরও ওয়াসা একটি পাইপ লাইন বসানোর কাজ শেষ করতে পারছে না। মানববন্ধন থেকে একমাসের আলিটমেটাম ঘোষণা করে বলা হয়, আগামী একমাসের মধ্যে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক সংস্কারে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে রাউজান-রাঙ্গুনিয়াবাসীকে নিয়ে ওয়াসা কার্যালয় ঘেরাও এবং ওয়াসার বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা করা হবে। সড়ক সংস্কারের দাবিতে মানববন্ধন থেকে বৃহত্তর আন্দোলনের ঘোষণাও দেওয়া হয়।

বাংলাদেশ মানবাধিকার বাস্তাবায়ন সংস্থা রাঙ্গুনিয়া উপজেলা মডেল শাখার সভাপতি মাওলানা জহুরুল আনোয়ারের সভাপতিত্বে এবং নুরুল ইসলাম আজাদের সঞ্চালনায় মানববন্ধ কর্মসূচিতে বক্তব্য রাখেন, সাবেক উপজেলা চেয়ারম্যান শওকত আলী নূর, অধ্যাপক আবদুল হাই, কাশেম শাহ, মাস্টার ইদ্রিচ মিয়া, এএম করিম ইকবাল বাদল, সাজ্জাদুল করিম রিংকু, মাস্টার আবু তালেব, কায়কোবাদ চৌধুরী, বঙ্কিম চন্দ্র দাশ, খোরশেদ আলম ফারুকী, মঞ্জুরুল ইসলাম মঞ্জু, এবিএম গোলাম নূর, সিএসকে সিদ্দিকী, এডভোকেট আজিম উদ্দিন তালুকদার লাভলু প্রমুখ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!