কাট্টলীতে হবে বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রসহ সাইক্লিং ট্র্যাক

৭০০ কোটির জায়গা উদ্ধার করল জেলা প্রশাসন

চট্টগ্রাম নগরীর উত্তর কাট্টলী সাগর পাড়ে ছয় ঘণ্টার অভিযানে ৭০০ কোটি টাকার সরকারি খাস জমি উদ্ধার করেছে জেলা প্রশাসন। ভেঙে দেওয়া হয়েছে তথাকথিত দখলকৃত মেজিস্ট্রেট পার্কসহ বিপুল স্থাপনা। অভিযানে ১৫টি পুকুরসহ প্রায় ১০০ একর সরকারি খাস জমি উদ্ধার করা হয়েছে।

এই জায়গায় ম্যানগ্রোভ বন, সংরক্ষিত বন, সাইক্লিং ট্র্যাক, বিলুপ্তপ্রায় বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রসহ নানান স্থাপনা গড়ে তোলা হবে বলে জানায় জেলা প্রশাসন।

বৃহস্পতিবার (১৮ মে) সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত নগরীর সমুদ্র উপকূলের উত্তর কাট্টলী এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালিয়ে এসব জমি উদ্ধার করা হয়। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক অভিযানে নেতৃত্ব দেন।

চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয় সূত্রে জানা গেছে, উত্তর কাট্টলী সমুদ্র উপকূলীয় এলাকায় এসব পুকুরসহ প্রায় ১০০ একর জমি একটি চক্র বছরের পর বছর অবৈধভাবে দখল করে রেখেছিল। সম্প্রতি জেলা প্রশাসক জমি ও পুকুরগুলো উদ্ধারে কাট্টলী সার্কেলের সহকারী কমিশনারকে (ভূমি) নির্দেশ দেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক জানান, বেহাত হওয়া প্রায় ১০০ একর জমি উদ্ধার করা হয়েছে। একটি চক্র সরকারি জায়গা বহু বছর ধরে অবৈধভাবে দখল করে রেখেছিল। অভিযানে প্রায় ছোট বড় ৩০টির মতো অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। পাশাপাশি বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। ১০টি সরকারি সাইনবোর্ড নির্দেশনাসহ টাঙানো হয়েছে যাতে কেউ অবৈধ অনুপ্রবেশ না করে।

এই প্রসঙ্গে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান জানান, বৃহস্পতিবার উত্তর কাট্টলী এলাকায় ১৫টি পুকুরসহ প্রায় ১০০ একর সরকারি খাস জমি উদ্ধার করেছি। অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সম্পূর্ণ জায়গাটি সরকারের দখলে নিয়ে এসেছি। এর আগে সীতাকুণ্ড এলাকায় প্রায় ১৯৪ একর সরকারি খাস জমি উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, মেরিন ড্রাইভের পাশে এই উদ্ধার জমিসহ প্রায় ৭৫০ একর জমি নিয়ে ম্যানগ্রোভ ফরেস্ট, সংরক্ষিত বন, সাইক্লিং ট্র্যাক, বিলুপ্তপ্রায় বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র ইত্যাদি গড়ে তোলা হবে।

বিএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!