কর্ণফুলী টানেলের ভুয়া ছবি ধরা পড়ল এএফপির ফ্যাক্ট চেকে

ফেসবুকে গত কয়েক সপ্তাহ ধরে চট্টগ্রামের কর্ণফুলী টানেলের ছবি হিসেবে দাবি করে একটি ছবি রীতিমতো ভাইরাল হয়েছে। এমন অসাধারণ স্থাপনা তৈরির জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদও জানিয়েছেন অনেকে। কর্ণফুলী টানেল হচ্ছে— এটা সত্য হলেও ভাইরাল ছবিটি আসলে পুরোপুরিই নকল ও ভুয়া।

কর্ণফুলী টানেলের ভুয়া ছবি ধরা পড়ল এএফপির ফ্যাক্ট চেকে 1

ফ্রান্সভিত্তিক বার্তা সংস্থা এএফপির ফ্যাক্ট চেকে ধরা পড়েছে এ বিষয়টি। বুধবার (৯ ফেব্রুয়ারি) এএফপির ফ্যাক্ট চেক পোর্টালে প্রকাশিত এক নিবন্ধে জানানো হয়, দুটি আলাদা ছবি জোড়া দিয়ে বানানো হয়েছে নকল ওই ছবিটি।

ওই নিবন্ধে জানানো হয়, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছবিটি শেয়ার করা হয় গত ২১ জানুয়ারি। সেই ছবির ক্যাপশনে পোস্টদাতা লিখেছেন, ‘বঙ্গবন্ধু টানেল, কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে স্থাপিত দক্ষিণ এশিয়ার সর্বপ্রথম টানেল’।

অথচ প্রকৃতপক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নির্মাণাধীন টানেলটির কাজ এখনও শেষই হয়নি। আগামী ডিসেম্বরে এর নির্মাণকাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। চীনের অর্থায়নে বাস্তবায়িত হচ্ছে বিশাল এই প্রকল্পটি। চট্টগ্রাম অঞ্চলের বৃহত্তম নদী কর্ণফুলীর তলদেশ দিয়ে নির্মাণাধীন টানেলের মাধ্যমে দেশের প্রধান সমুদ্রবন্দরের সঙ্গে সরাসরি সড়ক যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে বলে আশা করা হচ্ছে।

এএফপির ফ্যাক্ট চেকে জানানো হয়, কর্ণফুলী টানেলের ভুয়া ওই ছবিটি আরও কয়েকটি অ্যাকাউন্ট থেকে ফেসবুকে শেয়ার করা হয়েছে। সেগুলোর নিচে করা মন্তব্যেও ছবিটিকে ‘আসল’ বলেই ধরে নিতে দেখা গেছে।

প্রকৃতপক্ষে কর্ণফুলী টানেলের নকল ছবিটি তৈরি করা হয়েছে মূলত বাংলাদেশ ও জার্মানির দুটি পৃথক ছবিকে এক করে।

রিভার্স ইমেজ সার্চে দেখা গেছে, ছবির নিচের অংশটি অনেক আগে অনলাইনভিত্তিক লাইব্রেরি উইকিমিডিয়া কমনসে প্রকাশিত হয়েছিল। ২০০৬ সালের ৮ জুন সেটি প্রকাশ করেন কে. জাহ্নে নামে এক ব্যক্তি। ছবির জায়গটিকে জার্মানির লিওনবার্গের এনজেলবার্গ বেস টানেলের উত্তর প্রান্ত বলে উল্লেখ করা হয়। একই ছবি রয়েছে অনলাইন ডেটাবেজ স্ট্রাকচারএই ডটনেট এবং সুইজারল্যান্ডের অ্যামবার্গ ইঞ্জিনিয়ারিং কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটেও

কর্ণফুলী টানেলের ভুয়া ছবিটি বানাতে ব্যবহৃত দ্বিতীয় ছবিটি অবশ্য বাংলাদেশেরই। সার্চ ইঞ্জিন ইয়ানডেক্সে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে দেখা যায়, ২০১৯ সালের জুনে ট্রাভেল ওয়েবসাইট ট্রিপঅ্যাডভাইজারে চট্টগ্রামের কর্ণফুলী নদী উল্লেখ করে ছবিটি আপলোড করেছিলেন এক বাংলাদেশি ইউজার। তার সেই ছবির ক্যাপশন ছিল— ‘লাইফ লাইন রিভার অব বাংলাদেশ’।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!