কর্ণফুলী টানেলের কাজ শুরু আগস্টে

কর্ণফুলী টানেলের কাজ শুরু আগস্টে 1এহসান আল-কুতুবী : কর্ণফুলী নদীর নিচে বহুমুখী টানেল সড়কের নির্মাণ কাজ আগামী মাসে শুরু হবে। এতে ব্যয় হবে সাড়ে ৮ হাজার কোটি টাকা। চীনের আর্থিক ও কারিগরি সহযোগিতায় টানেল নির্মাণের তদারক করবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ।

প্রকল্পের পরিচালক ইঞ্জিনিয়ার কবির আহমেদ জানান, টানেল এবং কর্ণফুলী নদীর দুই তীরে টুইন সিটি নির্মাণের প্রাথমিক কাজ সম্পন্ন হয়েছে। চীনা ইঞ্জিনিয়ার এবং সংশ্লিষ্ট কর্মীদের আবাসিক ভবনসহ প্রয়োজনীয় অবকাঠামোও নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

সম্ভাব্যতা যাচাই সমীক্ষা এবং টানেলের জন্য ১ হাজার ১০০ একর জমি অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে বলেও জানান তিনি।

টানেল নির্মাণ কাজে বিদ্যুতের চাহিদা সম্পর্কে কবির আহমেদ বলেন, প্রাথমিকভাবে আজ পর্যন্ত ২ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া গেছে। নির্মাণ কাজ স্বাভাবিকভাবে চালিয়ে যেতে শিগগিরই ১৫ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহে সক্ষম একটি সাব-স্টেশন স্থাপন করা হবে।

চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম বলেন, টানেল চট্টগ্রামের ব্যবসা-বাণিজ্যের নতুন দিগন্তের উন্মোচন ঘটাবে এবং দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

তিনি বলেন, টানেল চট্টগ্রাম ও কক্সবাজারের মধ্যে সড়ক দূরত্ব কমাবে, এছাড়াও ঢাকা থেকে চট্টগ্রামগামী যানবাহনের যানজট কমাবে।

৩ দশমিক ৫ কিলোমিটার দৈর্ঘ্যের টানেলটির নদীর উভয় পাড়ে এপ্রোচ রোড হবে প্রায় ৬ কিলোমিটার। টানেল প্রস্তাবিত এশিয়ান হাইওয়ে থেকে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সঙ্গে যুক্ত হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!