কর্ণফুলীতে জেপি সুইটার লিমিটেডের অবৈধ স্থাপনা উচ্ছেদ

কর্ণফুলী উপজেলার মইজ্জ্যেটেক এলাকার চরলক্ষ্যা খালে অবৈধভাবে স্থাপনা উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) মারুফা বেগম নেলী। শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে জেপি সুইটার লিমিটেড নামে একটি শিল্প প্রতিষ্ঠানে এ অভিযান পরিচালিত হয়।

জানা যায়, কর্ণফুলী নদীর থেকে (চরলক্ষ্যা শাখা খাল) আশপাশের খাল ও নদী সংলগ্ন এলাকায় বিভিন্ন অবৈধ স্থাপনা নির্মাণ করে দুই পাড় দখল করে রেখেছে প্রভাবশালীরা। ফলে বর্ষার মৌসুমে পানি বাধাগ্রস্ত হয়ে ভয়াবহ জলাবদ্ধতার সৃষ্টি হয়। সামান্য বৃষ্টিতে তলিয়ে যায় সড়ক, ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান। অন্যদিকে পানি জমে থাকায় ক্ষতিগ্রস্তও হচ্ছে কৃষক।

সম্প্রতি নদীসহ খাল দখলমুক্ত করতে এ উচ্ছেদ অভিযান শুরু করেছে উপজেলা প্রশাসন। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপির নির্দেশে উপজেলা প্রশাসন এ উচ্ছেদ অভিযান পরিচালনা করে। অভিযানে উপজেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) মারুফা বেগম নেলী বলেন, ‘দীর্ঘদিন ধরে খাল দখল করে স্থাপনা তৈরি করায় তাই এই অভিযান। এ প্রতিষ্ঠানকে দখলে রাখা খাল ছেড়ে দেয়ার জন্য নোটিশ দেয়া হয়েছে। এছাড়াও খালের দুইপাশে অবৈধভাবে গড়ে ওঠা দোকানিদেরও মৌখিকভাবে খাল ছেড়ে দেয়ার নির্দেশ দেওয়া হয়েছে।’

তিনি আরো বলেন, ‘এ খালে যতদিন অবৈধ স্থাপনা থাকবে, ততদিন উচ্ছেদ অভিযান চলবে।’

এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!