করোনা শনাক্তে ১৪ হাজারের মাইলফলকে চট্টগ্রাম

আরেকটি মৃত্যুহীন দিন

আরেকটি মৃত্যুহীন দিনে করোনা শনাক্তে ১৪ হাজারের মাইলফলক অতিক্রম করলো চট্টগ্রাম। গত ২৪ গত ২৪ ঘণ্টায় ১০০৮টি নমুনা পরীক্ষা করে ১১৭ জনের দেহে করোনা শনাক্তের মধ্য দিয়ে চট্টগ্রামে করোনা শনাক্ত গিয়ে দাঁড়ালো ১৪ হাজার ৯৩ জনে। যাদের মধ্যে নয় হাজার ৮৫৫ জন নগরের ও চার হাজার ২৩৮ জন বিভিন্ন উপজেলার। এদিকে গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে কোন মৃত্যু না হওয়ার ফলে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন মোট ২২৯ জন, যাদের ১৬১ জন নগরের ও ৬৮ জন উপজেলার। অন্যদিকে, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে আরও ৬৮ জন সুস্থ হওয়ায় এ পর্যন্ত সুস্থ হয়েছেন দুই হাজার ১১২ জন করোনা রোগী।

বুধবার (২৯ জুলাই) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, চট্টগ্রামের সরকারি চারটি ও বেসরকারি দুটি ল্যাব এবং কক্সবাজারের একটি ল্যাব মিলিয়ে ১০০৮ জনের নমুনা পরীক্ষা করে ১১৭ জনের দেহে করোনা শনাক্ত হয়। শনাক্তদের মধ্যে নগরের ৮৮ জন এবং বিভিন্ন উপজেলার ২৯ জন। একইসাথে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা থেকে ৬৮ জন সুস্থ হয়েছেন এবং গত ২৪ ঘণ্টায় কেউ মারা যাননি।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে দিনের সর্বাধিক ৩৯৯ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় মাত্র ১৪ জন। এর মধ্যে ৮ জন নগরের ও ৬ জন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটি (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৫১ জনের নমুনা পরীক্ষা হয়। তাতে নগরের ৬ জন ও উপজেলার ৪ জন মিলিয়ে ১০ জন করোনা রোগী শনাক্ত হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ১৫২ জনের নমুনা পরীক্ষা করে দিনের দ্বিতীয় সর্বাধিক ২৯ জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়, যাদের ২৪ জনই নগরের। বাকি ৫ জন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৫২টি নমুনা পরীক্ষা করে করোনা পজিটিভ শনাক্ত হয় ২৪ জন, যাদের ১২ জন নগরের এবং ১২ জন বিভিন্ন উপজেলার।

অন্যদিকে, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৭৮টি করোনার নমুনা পরীক্ষায় দিনের সর্বাধিক করোনা শনাক্ত হয় ৩০ জনের। যাদের ২৮ জনই নগরের, বাকি ২ জন উপজেলার।

শেভরণ ল্যাবে ৬৪ জনের নমুনা পরীক্ষা করেই ২১ জনের দেহে করোনাভাইরাসের জীবাণু পাওয়া যায়। যাদের ২০ জন নগরের ও ১ জন উপজেলার বাসিন্দা।

এদিন, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ১২ জনের করোনার নমুনা পরীক্ষা করে উপজেলার ১ জন পজিটিভ রোগী পাওয়া যায়।

উপজেলা পর্যায়ে নতুনভাবে করোনা শনাক্ত ২৯ জনের মধ্যে রাউজানেই শনাক্ত হয় ৮ জন। পার্শ্ববর্তী ফটিকছড়ি উপজেলায় শনাক্ত হয় ৫ জন। এছাড়া হাটহাজারী ও সীতাকুণ্ডে ৩ জন করে, বোয়ালখালী ও সন্দ্বীপে ২ জন করে এবং বাঁশখালী, আনোয়ারা, চন্দনাইশ, পটিয়া, রাঙ্গুনিয়া ও মিরসরাইয়ে ১ জন করে করোনা রোগী শনাক্ত হয়েছে।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!