করোনা রোগীদের নিয়ে ২৪ ঘণ্টাই ছুটবে কাউন্সিলর জাবেদের ফ্রি অ্যাম্বুলেন্স

করোনার সময়ে কেউ অসুস্থ হলেই রোগীর স্বজনদের মাথায় যেন আকাশ ভেঙেই পড়ে। একদিকে হাসপাতালে ভর্তি করানো যাবে কিনা সেই শংকা। অন্যদিকে শংকা রোগী পরিবহনের সংকট নিয়ে। সবচেয়ে বড় সংকট, সাধারণ অসুখে আক্রান্ত রোগীকেও সন্দেহ করা হচ্ছে করোনা রোগী হিসেবে। ফলে মিলছে না অ্যাম্বুলেন্সও।

কারণ অ্যাম্বুলেন্সে করোনা আক্রান্ত রোগী পরিবহন করলেই এটিকে জীবাণুমুক্ত করার বাধ্যবাধকতা রয়েছে। এই অজুহাতে এক কিলোমিটার দূরের হাসপাতালে যেতেও অ্যাম্বুলেন্স ভাড়া হাঁকানো হচ্ছে তিন থেকে চার হাজার টাকা!

এমন পরিস্থিতিতে নিজ এলাকার যেকোনো রোগীকে ফ্রি অ্যাম্বুলেন্স সুবিধা দিচ্ছেন চট্টগ্রাম নগরীর ২৩ নম্বর উত্তর পাঠানটুলী ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ জাবেদ। সপ্তাহে প্রতিদিন ২৪ ঘণ্টাই এই অ্যাম্বুলেন্স সেবা পাবে এই ওয়ার্ডের মানুষ।

পর্যাপ্ত সুরক্ষাসামগ্রী নিয়ে রোববার (৭ জুন) থেকে রোগী নিয়ে ছুটবে জাবেদের এই অ্যাম্বুলেন্সটি।

এ বিষয়ে সিটি কর্পোরেশনের ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ জাবেদ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘নিজস্ব অর্থায়নে সাধারণ মানুষের সেবার জন্য এ অ্যাম্বুলেন্সটা কিনেছিলাম। গত ৫ বছর ধরে বিনামূল্যে সেবা দিয়েছি। মাঝে তিনমাস করোনার জন্য বন্ধ ছিল। আমার কাছে করোনা মোকাবেলার জন্য পর্যাপ্ত ইক্যুইপমেন্ট ছিল না। এখন পর্যাপ্ত ইক্যুইপমেন্টের ব্যবস্থা করে পুনরায় এই অ্যাম্বুলেন্স সেবা চালু করছি।’

তিনি আরও বলেন, ‘আমার ওয়ার্ডের করোনা পজিটিভ বা সাধারণ রোগী সবাই সম্পূর্ণ বিনামূল্যে দিনরাত চব্বিশ ঘন্টা এই এম্বুলেন্স সার্ভিস পাবেন। আমার পরিচিত বন্ধুবান্ধবরাও চাইলে এই সেবা গ্রহণ করতে পারবেন।’

জানা গেছে, করোনার আগে একজন রোগীকে সেবা দিয়েই আরেকজন রোগীর জন্য ছুটতে পারতো অ্যাম্বুলেন্সটি। এখন একবার একজন রোগী বহন করার পর করোনার স্বাস্থ্যবিধি মেনে অ্যাম্বুলেন্সটিকে করতে হবে জীবাণুমুক্ত। এজন্য মজুদ রাখা হয়েছে প্রয়োজনীয় স্বাস্থ্য উপকরণ।

এখন প্রতিবার রোগী বহন করার পূর্বে এবং পরে প্রয়োজনীয় উপাদান দিয়ে অ্যাম্বুলেন্সটি জীবানুমুক্ত করা হবে। গাড়ির চালক এবং গাড়িতে থাকা সেবকরা পর্যাপ্ত সুরক্ষা সামগ্রী পরিধান করবেন। অ্যাম্বুলেন্সে থাকছে অক্সিজেনের সিলিন্ডার ও আনুষাঙ্গিক অন্যান্য যন্ত্রপাতি।

এরপরও সম্পূর্ণ বিনামূল্যে দিনরাত চব্বিশ ঘন্টা এই অ্যাম্বুলেন্স সার্ভিস দেয়া হবে। সার্বক্ষনিক ০১৩১২৪৭৪৯৯৯ অথবা ০১৮৮৬৪৭৪৯৯৯ এ দুটি মোবাইল নম্বরে যোগাযোগ করে অ্যাম্বুলেন্সের সেবাটি পাওয়া যাবে।

আরএ/এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!