করোনা ব্যবস্থাপনায় বাংলাদেশের জন্য ভারতের অনলাইন কোর্স

করোনাভাইরাসে উদ্ভুত পরিস্থিতিতে বাংলাদেশের চিকিৎসা সেবায় জড়িতদের সহায়তার জন্য অনলাইন কোর্সের আয়োজন করেছে ভারত। ভূবনেশ্বরের অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (এআইআইএমএস) এটি পরিচালনা করবে। কোর্সটি ১২ থেকে ১৩ মে পর্যন্ত চলবে।

এটি বাংলায় পরিচালিত প্রথম কোর্স এবং চিকিত্সক, স্বাস্থ্যকর্মী এবং বাংলাদেশের প্রশাসনিক কর্মকর্তারা এতে অংশ নিতে পারবেন। অনলাইন কোর্সের জন্য আগ্রহীদের https://itecgoi.in/e-itec.php ঠিকানায় নিবন্ধন করতে হবে।

ভারতীয় দূতাবাস জানায়, ভারতের ‘প্রতিবেশী প্রথমে’ নীতির অংশ হিসেবে এবং কোভিড-১৯ এর বিস্তার রোধে একটি সহযোগিতামূলক আঞ্চলিক প্রচেষ্টার অংশ হিসেবে এই প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। এ বিষয়ে গত ১৫ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সার্ক নেতাদের নিয়ে একটি ভিডিও সম্মেলন করেছিলেন।

ভারত ও বাংলাদেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা ইতোমধ্যে কোভিড-১৯ রুখতে সুনির্দিষ্ট ব্যবস্থা নেওয়া এবং নিজেদের সেরা অনুশীলনগুলো বিনিময়ে আলোচনার জন্য ভিডিও সম্মেলন করেছেন। এছাড়াও, ভারতের শীর্ষস্থানীয় স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞরা ভারতীয় প্রযুক্তি ও অর্থনৈতিক সহযোগিতা (আইটিইসি) কাঠামোর আওতায় স্বাস্থ্য সেবা দানকারীদের কোভিড-১৯ পরিচালনায় সক্ষমতা বৃদ্ধি বিষয়ে একাধিক অনলাইন প্রশিক্ষণ মডিউল তৈরি এবং পরিচালনা করেছেন।

উল্লেখ্য, ১৭-২১ এপ্রিল ২০২০ এআইআইএমএস, রায়পুর এ ধরনের প্রথম অনলাইন কোর্স পরিচালনা করে এবং বর্তমানে (২৭ এপ্রিল–০৬ মে, ২০২০ পর্যন্ত) ভারতের চন্ডিগড়ের পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিকেল এডুকেশন এন্ড রিসার্চ কর্তৃক দ্বিতীয় অনলাইন কোর্সটি পরিচালিত হচ্ছে। এ পর্যন্ত বাংলাদেশের ১৫০ জনেরও বেশি স্বাস্থ্য পেশাজীবী এ কোর্সগুলোর মাধ্যমে উপকৃত হয়েছেন। আসন্ন কোর্সগুলোর বিস্তারিত https://itecgoi.in/e-itec.php এই ঠিকানায় পাওয়া যাবে।

প্রসঙ্গত, বন্ধু ও প্রতিবেশী হিসেবে প্রতিকূল সময়ে ভারত বাংলাদেশের পাশে দাঁড়াতে প্রস্তুত। ২৯ এপ্রিল ২০২০ অনুষ্ঠিত ফোনালাপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা একসাথে কাজ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছিলেন।

এফএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!